মুক্ত ও নিরপেক্ষভাবে রায় দিতে হবে

  • আদালত প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৮, ২০১৭, ০৯:৩২ এএম
মুক্ত ও নিরপেক্ষভাবে রায় দিতে হবে

ঢাকা: নিম্ন আদালতের বিচারকদের উদ্দেশে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলী বলেছেন, ‘আপনাদের ওপর বিভিন্ন মহল থেকে চাপ, হুমকি আসতে পারে। সরকারের কাছ থেকেও আসতে পারে। কিন্তু বিচার কাজে এসব চাপ বা হুমকি আমলে নেয়া যাবে না। মুক্ত ও নিরপেক্ষভাবে রায় দিতে হবে’।

রোববার (৭ মে) সন্ধ্যায় ‘বিচারিক স্বাধীনতা’ শীর্ষক তিন দিনব্যাপী এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সুপ্রিম কোর্ট সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে কমনওয়েলথ সচিবালয়ের আইন উপদেষ্টা মার্ক গোথরে, ইংল্যান্ডের বার্মিংহামের এক আদালতের বিচারক শামীম কোরেশী বক্তব্য দেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম। এ সময় অষ্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের চিফ ম্যাজিস্ট্রেট রয় রিনাউডো উপস্থিত ছিলেন। নিম্ন আদালতের বিচারকদের নিয়ে এ সেমিনার হচ্ছে। সেমিনারে দেশের নিম্ন আদালতের ৪০ জন বিচারক অংশ নেন।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এ বিচারপতি বলেন, নিরপেক্ষ ও স্বাধীনভাবে বিচার কাজ পরিচালনা করতে হবে। এমনভাবে বিচার কাজ পরিচালনা করবেন যাতে জনমনে ধারণা হয় যে বিচার বিভাগ স্বাধীন।

বিচারপতি মোহাম্মদ ইমান আলী বলেন, আইনের মধ্যে থেকে সাক্ষ্য ও যুক্তিতর্ক পর্যালোচনা করে রায় দিতে হবে। মামলায় আসামি হলেই সংশ্লিষ্ট ব্যক্তিকে অপরাধি ভাবলে চলবে না।

তিনি বলেন, আমাদের সংবিধানে বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে। মাসদার হোসেন মামলায় সুপ্রিম কোর্ট রায়ে ১২ দফা নির্দেশনা দিয়েছেন। এটা বিচার বিভাগের স্বাধীনতার জন্যই দিয়েছেন। এ ছাড়া আমাদের সুপ্রিম কোর্টকে সংবিধানের অভিভাবক করা হয়েছে।

মার্ক গোথরে বলেন, আইনের শাসন, মানবাধিকার, বাক স্বাধীনতা, জীবন ও সম্পদের অধিকার, সুশাসন, অর্থনৈতিক ও সামাজিক অধিকার-এসবই বিচার বিভাগের স্বাধীনতার সঙ্গে সম্পর্কিত। একজন বিচারক হিসেবে আপনাদের কিছু নিয়মনীতি অনুসরণ করতে হবে যা আপনাদের নিরপেক্ষভাবে বিচার কাজ পরিচালনা করতে সাহায্য করবে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Link copied!