‘দেশে বিচার বিভাগের জন্য আলাদা সচিবালয়ের প্রয়োজন নেই’

  • আদালত প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ৭, ২০১৮, ০৪:৩০ পিএম
‘দেশে বিচার বিভাগের জন্য আলাদা সচিবালয়ের প্রয়োজন নেই’

ঢাকা : দেশে বিচার বিভাগের জন্য আলাদা সচিবালয়ের প্রয়োজন নেই, এ দাবি অযেৌক্তিক অবাস্তব বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। রোববার (৭ জানুয়ারি) সকালে রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে নিম্ন আদালতের বিচারকদের এক কর্মশালা অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এমন কথা বলেন মন্ত্রী।

আনিসুল হক বলেন, আমার জানামতে পৃথিবীর কোনো দেশেই বিচার বিভাগ নিয়ে জন্য আলাদা সচিবালয় গঠন হয়নি। সম্প্রতি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি সংবাদ সম্মেলন করে বিচার বিভাগের জন্য আলাদা সচিবালয়ের দাবী রাখেন আইনজীবী নেতৃবৃন্দ। মন্ত্রী বলেন, বিশ্বের ১৯৩টি গণতান্ত্রিক এবং অগণতান্ত্রিক রাষ্ট্রের কোথাও নেই বিচার বিভাগের জন্য আলাদা সচিবালয়। তিনি বলেন, আমার মনে হয়, এ দাবিটা অবাস্তব।

গত ৩ জানুয়ারি অধস্তন বিচারকদের জন্য শৃঙ্খলাবিধি সর্বোচ্চ আদালত থেকে গৃহিত হওয়ার পর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে মাসদার হোসেন মামলার নির্দেশনা অনুযায়ী বিচার বিভাগের জন্য পৃথক সচিবলায় প্রতিষ্ঠার দাবি করেন। এ বিষয়ে সাংবাদিকরা আইনমন্ত্রীর নিকট জানতে চানতে চাইলে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, বিচার বিভাগের জন্য আলাদা সচিবালয়ের বিষয়ে মন্ত্রী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু স্বপরিবারে হত্যা করার পরে এবং ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে জাতীয় চার নেতাকে হত্যা করার পরে বাংলাদেশে একটা ইনডেমনিটি অর্ডিন্যান্স জারি করা হয়েছিল। সেটা কিন্তু ২১ বছর বিদ্যমান ছিল। জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানকে হত্যা করার পরেও কোনো মামলা হয়নি। কেউ স্বপ্রণোদিত হয়েও রিট দায়ের করেননি। অনেকেই বলেন, ১৯৭২ সালে যে ১১৬ ছিল সেখানে ফিরে যাওয়া এবং আলাদা বিচারিক সচিবালায় করা। এ বিষয়ে প্রথমে আমি বলতে চাই এই সব প্রেক্ষাপটে আমাদের মনে হয় যেই অবস্থা বিদ্যমান আছে সেটাই বিচার বিভাগের জন্য শ্রেয়।

প্রসঙ্গত, ১০ বছর আগে ২০০৭ সালে ঐতিহাসিক মাসদার হোসেন মামলার নিষ্পত্তির মাধ্যমে বিচার বিভাগ পৃথকী হয়। ওই মামলায় সরকারকে ১২ দফা নির্দেশনা বাস্তবায়ন করার আদেশ দিয়েছিলেন সুপ্রিম কোর্ট। ওই নির্দেশনার মধ্যে একটি ছিল বিচার বিভাগের জন্য পৃথক সচিবলায়।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Link copied!