‘জাবির ভিসি নিয়োগ কেন বৈধ নয়’

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০১৮, ০৫:০২ পিএম
‘জাবির ভিসি নিয়োগ কেন বৈধ নয়’

ঢাকা: দেশের আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য (ভিসি) পদে দ্বিতীয় মেয়াদে অধ্যাপক ড. ফারজানা ইসলামকে নিয়োগ দেয়া কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে সরকারের প্রতি রুল জারি করছে হাইকোর্ট।

বিচারপতি সৈয়দ রেফাত আহম্মেদ ও বিচারপতি মো. সেলিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার (২৬ ফেব্রুয়ারি) এ রুল জারি করে।

আগামী এক সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহদীন মালিক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক।

প্রসঙ্গত, গত ১৫ ফেব্রুয়ারি ভিসি হিসেবে অধ্যাপক ড. ফারজানা ইসলামকে আরো চার বছরের জন্য পুনর্নিয়োগ দেন রাষ্ট্রপতি। এর আগে ২০১৪ সালের ২ মার্চ বিশ্ববিদ্যালয়ের ১৮তম উপাচার্য হিসেবে নিয়োগ পান ফারজানা ইসলাম।

গত ১৮ ফেব্রুয়ারি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ সচিব জিন্নাত রেহানা সাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১১ (১) ধারা অনুযায়ী রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এ বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. ফারজানা ইসলামকে দ্বিতীয় মেয়াদে নিয়োগ প্রদান করেছেন।

এ নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ওই বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. শরীফ এনামুল কবির ও নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ড. লুতফর রহমান।

সোনালীনিউজ/আতা

Link copied!