খালেদার আপিল নিষ্পত্তির শুনানি আজ

  • আদালত প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৩০, ২০১৮, ০৭:৩৩ এএম
খালেদার আপিল নিষ্পত্তির শুনানি আজ

ঢাকা : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজার বিরুদ্ধে করা আপিল নিষ্পত্তির বেধে দেওয়া সময়সীমা বাড়ানোর জন্য করা রিভিউ (পুনবিবেচনা) আবেদনের শুনানি সোমবার (৩০ জুলাই) অনুষ্ঠিত হবে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুহ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ দিন ধার্য করেন।

এদিকে কুমিল্লায় বিশেষ ক্ষমতা আইনে খালেদা জিয়ার বিরুদ্ধে করা এক মামলায় হাইকোর্টে আবারও জামিন আবেদন করা হয়েছে। রোববার (২৯ জুলাই) খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন এ আবেদন করেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৭ই ফেব্রুয়ারি খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। পরে ওই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করা হয়।

এরপর ওই আপিল ৩১শে জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির জন্য হাইকোর্টকে সময় বেধে দেন আপিল বিভাগ। কিন্ত নির্ধারিত সময়ের মধ্যে ওই আপিল নিষ্পত্তি হয়নি। তার আগেই ২৬শে জুলাই আপিল নিষ্পত্তির আদেশ রিভিউর জন্য আপিল বিভাগে জন্য আবেদন করে খালেদা জিয়ার আইনজীবীরা। এ পরিপ্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ওইদিন বিষয়টি শুনানির জন্য প্রধান বিচারপতির বেঞ্চে পাঠিয়ে দেন। এরই ধারাবাহিকতায় প্রধান বিচারপতির বেঞ্চ রোববার শুনানির দিন ধার্য করেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, এএম মাহবুব উদ্দিন খোকন। তাদের সঙ্গে ছিলেন ব্যারিস্টার একেএম এহসানুর রহমান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

কুমিল্লার মামলায় জামিন আবেদন: ২০১৫ সালে বিএনপি-জামায়াতের অবরোধের সময় কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রোল বোমা হামলার ঘটনায় খালেদা জিয়ার বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে করা এক মামলায় হাইকোর্টে আবারও জামিন আবেদন করা হয়েছে।

বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি এস.এম মজিবুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আবেদনের শুনানি হতে পারে বলে জানিয়েছেন আইনজীবী একে এম এহসানুর রহমান।

এর আগেও এ মামলায় হাইকোর্টে জামিন আবেদন করেছিলেন খালেদা জিয়া। তখন ওই আবেদনের শুনানি শেষে ২৬শে জুলাইয়ের মধ্যে বিচারিক আদালতকে জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ দিয়েছিলেন হাইকোর্টের একই বেঞ্চ।

এরপর ২৬শে জুলাই কুমিল্লার বিশেষ ট্রাইব্যুনাল-১ এ খালেদা জিয়ার জামিন নামঞ্জুর করে আদেশ দেন। এ প্রেক্ষিতে রোববার ফের হাইকোর্টের সংশ্নিষ্ট শাখায় জামিন আবেদন করা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Link copied!