অধ্যাপক শিবলী রুবাইয়াতকে পুনরায় বিএসইসি চেয়ারম্যান করে প্রজ্ঞাপন জারি

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৪, ০১:১৬ পিএম
অধ্যাপক শিবলী রুবাইয়াতকে পুনরায় বিএসইসি চেয়ারম্যান করে প্রজ্ঞাপন জারি

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম

ঢাকা : দ্বিতীয় মেয়াদে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে পুনঃনিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের সাবেক ডিন ও ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

রোববার (২৮ এপ্রিল) অর্থ মন্ত্রণালয় এ পদে তাঁর পুনর্নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর আগে প্রথমবারের মতো নিয়োগ পেয়ে একাধারে চার বছর পুঁজিবাজারের উন্নয়নে কাজ করছেন তিনি। এসময় পুঁজিবাজারের ডেফথ বাড়াতে গুণগত পরিবর্তন আনতে তিনি বিভিন্ন ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হন।

প্রজ্ঞাপনে বলা হয়, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন ১৯৯৩ এর ধারা ৫ ও ৬ এর বিধানাবলী প্রতিপালন করতে শিবলী রুবাইয়াতকে আগামী চার বছর মেয়াদের জন্য বিএসইসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ করা হয়েছে। এর আগে ২০২০ সালের ১৭ মে বিএসইসির নতুন চেয়ারম্যান হিসেবে পুনঃর্নিয়োগ পান তিনি।

এর আগে গত ৩১ মার্চ অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে বিএসইসির চেয়ারম্যান হিসেবে আরো এক মেয়াদে পুনঃর্নিয়োগের জন্য অর্থ মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠানো হয়। এর পর প্রধানমন্ত্রী তাতে ৪ এপ্রিল স্বাক্ষর করেন।

চিঠিতে বলা হয়, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন ১৯৯৩ এর ধারা ৫ ও ৬ এর বিধান অনুযায়ী, কোনো ব্যক্তির বয়স পঁয়ষট্রি হলে তিনি চেয়ারম্যান বা কমিশনার পদে বহাল থাকতে পারবে না। সেই হিসাবে ২০২০ সালের ১৭ মে প্রথমবার বিএসইসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়া শিবলী রুবাইয়াত এর মেয়াদ শেষ হবে ২০২৪ সালের ১৬ মে। এসময় তাঁর বয়স হবে ৫৬ বছর ৪ মাস ১৫ দিন। সে অনুযায়ী আরও একটি মেয়াদে চার বছরের জন্য পুনঃনিয়োগের যোগ্য।

২০২০ সালের মে মাসে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যান হিসেবে অধ্যাপক শিবলী রুবায়াত-উল-ইসলাম দায়িত্ব গ্রহণ করার পর ঘুমন্ত পুঁজিবাজারকে জাগিয়ে তুলেন। এসময় পুরো কমিশন পুনর্গঠিত হয়। নতুন কমিশন পুঁজিবাজারকে গতিশীল করার পাশাপাশি বিনিয়োগকারীদের সচেতনতার জন্য বড় বড় কর্মসূচি গ্রহণ করে।

এমটিআই

Link copied!