মোবাইল ব্যাংকিং কোম্পানির কর্পোরেট কর বাড়ছে

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৩, ২০২১, ০৬:১৮ পিএম
মোবাইল ব্যাংকিং কোম্পানির কর্পোরেট কর বাড়ছে

ফাইল ফটো

ঢাকা: আসন্ন ২০২১-২২ অর্থবছরে করপোরেট কর আরও কমিয়ে ৩২ দশমিক ৫ শতাংশ থেকে ৩০ শতাংশ করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আর পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে ২৫ শতাংশ থেকে কমিয়ে ২২ দশমকি ৫ শতাংশ করার প্রস্তাব করেছেন। 

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট প্রস্তাব উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী। 

এসময় অর্থমন্ত্রী পুঁজিবাজারে তালিকাভূক্ত ও অতালিকাভূক্ত কোম্পানির ক্ষেত্রে আড়াই শতাংশ করে কর্পোরেট কর কমানোর প্রস্তাব করলেও ব্যাংক, বীমা, তামাকজাত পণ্যের কর্পোরেট কর পূর্বের মত থাকবে বলে প্রস্তাব করেন। তবে আসন্ন বাজেটে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) বা মোবাইল ব্যাংকিং কোম্পানির করপোরেট কর পুঁজিবাজারে তালিকাভূক্ত ও অতালিকাভূক্তির ক্ষেত্রে ৫ শতাংশ করে বাড়ানোর প্রস্তাব করেছেন মন্ত্রী।

আ হ ম মুস্তফা কামাল বলেন, পাবলিকলি ট্রেডেড এমএফএস প্রতিষ্ঠানের করপোরেট কর ৩২ দশমিক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ৪০ শতাংশ করার প্রস্তাব করছি। আর পুঁজিবাজারে তালিকাভুক্ত এমএফএস কোম্পানির করপোরেট কর ৩২ দশমিক ৫ শতাংশ থেকে সাড়ে ৩৭ শতাংশ করার প্রস্তাব করছি।

এবারের জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি মোট জিডিপির ১৭ দশমিক ৪৭ শতাংশ। প্রস্তাবিত বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ।

সোনালীনিউজ/এমএইচ

Link copied!