৯ ব্রোকারের ১৫ ট্রেডারের স্থগিতাদেশ প্রত্যাহার

  • নিজস্ব প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২২, ০৩:৫৬ পিএম
৯ ব্রোকারের ১৫ ট্রেডারের স্থগিতাদেশ প্রত্যাহার

ফাইল ছবি

ঢাকা : স্থগিতাদেশ আরোপ করা নয় ব্রোকারেজ হাউজের ১৫ ট্রেডারের লেনদেন কার্যক্রমে স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। 

বুধবার (২৭ এপ্রিল) সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউজগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের এ সংক্রান্ত চিঠি দিয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

স্থগিতাদেশ তুলে নেয়া ব্রোকারেজ হাউজগুলোর মধ্যে রয়েছে পার্কওয়ে সিকিউরিটিজ, আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি, কাইয়ুম সিকিউরিটিজ, রশিদ ইনভেস্টমেন্ট সিকিউরিটিজ, শ্যামল ইক্যুইটি ম্যানেজমেন্ট, মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ, টিএ খান সিকিউরিটিজ, জেকেসি সিকিউরিটিজ এবং কাজী ইক্যুইটিজ লিমিটেড।

শূন্য টাকা দরে বিক্রির আদেশ দেওয়া শেয়ারগুলো হলো- গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স, আইসিবি, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, বিকন ফার্মা ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।

এর আগে গত ১৮ এপ্রিল শুন্য দরে শেয়ার বিক্রয়াদেশ নিয়ে ৯ ব্রোকারেজ হাউজের ১৫ ট্রেডারের আচরনকে অস্বাভাবিক ও সন্দেহজনক মনে করে কমিশন। যে কারনে তাদের লেনদেন কার্যক্রমে স্থগিতাদেশ দেয়।

বিএসইসির এমন সিদ্ধান্তের পরে গত ২১ এপ্রিল ১৫ জন ট্রেডারের উপরে দেওয়া স্থগিতাদেশ প্রত্যাহারের অনুরোধ জানিয়ে বিএসইসিকে চিঠি দেয় ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) এর সভাপতি রিচার্ড ডি রোজারিও। যার ধারাবাহিকতায় আজ প্রত্যাহার করে নিল বিএসইসি।

চিঠিতে ডিবিএ জানায়, মার্কেট প্রাইস- এ শেয়ার ক্রয়-বিক্রয়ের একটি কার্যকর ও বৈধ পদ্ধতি। বর্তমান DSE Flex TP Trading Platform এ বিদ্যমান রয়েছে। শেয়ার ক্রয়-বিক্রয় অর্ডারবুক মোতাবেক, অভিযুক্ত ট্রেডারগন উক্ত মার্কেট প্রাইস অপশন অনুসরণ করে শেয়ার বিক্রয়ের আদেশ প্রদান করে এবং একই প্রক্রিয়ায় তা বাস্তবায়িত হয়েছে।

চিঠিতে জানানো হয়, শেয়ারের দর নিয়ন্ত্রণের জন্য কমিশন কর্তৃক সার্কিট ব্রেকার দেয়া থাকে। এ সার্কিট ব্রেকার প্রত্যেক কোম্পানির শেয়ারের দরের সর্বোচ্চ ও সর্বনিম্নসীমা নিয়ন্ত্রণ করে বিধায় কোন ট্রেডার চাইলেই উক্ত সীমা অতিক্রম করে কম দরে শেয়ার ক্রয়-বিক্রয় করতে পারে না। অতএব অভিযুক্ত ট্রেডারগন ২ শতাংশ সার্কিট সীমার মধ্যেই শেয়ার বিক্রয় করেছে।

সোনালীনিউজ/এমএএইচ

Link copied!