সয়াবিন তেলের দাম লিটারে ১২ টাকা বাড়ল

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৪, ২০২৩, ১২:৪৯ পিএম
সয়াবিন তেলের দাম লিটারে ১২ টাকা বাড়ল

ঢাকা : বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৯ টাকা বাড়িয়ে ১৯৯ টাকা নির্ধারণ করেছে সরকার। নতুন এ দাম আজ থেকে কার্যকর হবে।

বৃহস্পতিবার (৪ মে) মিলমালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন দাম বাড়ানোর এ সিদ্ধান্ত জানিয়েছে। এর আগে  বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা সাপেক্ষে এ দাম নির্ধারণ করা হয়।

এর আগে অনুষ্ঠিত বৈঠকে পণ্য খালাসে বাড়তি ভ্যাট দেওয়ার কারণ দেখিয়ে সয়াবিন তেলের দাম লিটারে ১৫ টাকা বাড়াতে চাইছেন ব্যবসায়ীরা। তবে সরকার ৯ টাকা বাড়িয়েছে।

বর্তমানে বোতলজাত ১ লিটার সয়াবিনের দাম ১৯০ টাকা। গত ১৭ নভেম্বরে বোতলজাত সয়াবিনের দাম লিটারপ্রতি ১২ টাকা বৃদ্ধি করে সমিতি। তারও আগে প্রতি লিটার বোতলজাত সয়াবিনের দাম ছিল ১৭৮ টাকা।

বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে বছরে ২০ লাখ টন ভোজ্যতেলের চাহিদা রয়েছে। এর মধ্যে রমজান মাসের চাহিদা ৩ লাখ টনের কাছাকাছি। স্থানীয় উৎপাদন হয় দুই লাখ টন, আর বাকি ১৮ লাখ টনই আমদানি করতে হয়।

এদিকে, গত ফেব্রুয়ারিতে নিয়ন্ত্রণমূলক শুল্ক ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করেছিল এনবিআর। এছাড়া প্রতি টন অপরিশোধিত চিনি আমদানির ওপর প্রযোজ্য ৩ হাজার টাকা ও পরিশোধিত চিনিতে ৬ হাজার টাকা আমদানি শুল্ক প্রত্যাহার করে সংস্থাটি। এ সুবিধা আগামী ৩০ মে পর্যন্ত বলবৎ থাকবে।

সোনালীনিউজ/এমটিআই

Link copied!