রিজার্ভ সংকটে পাশে থাকবে চীন, কি করবে আমেরিকা?

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৪, ০১:১৫ পিএম
রিজার্ভ সংকটে পাশে থাকবে চীন, কি করবে আমেরিকা?

ঢাকা : বাংলাদেশের আর্থ-সামাজিক প্রবৃদ্ধি ও বিনিয়োগের পাশাপাশি নিরাপত্তা ও কৌশলগত মিত্র  আমেরিকা। 

দেশটি যেহেতু চীনের সাথে বাংলাদেশের গাটবাঁধা পছন্দ করেনা, সেক্ষেত্রে চীনকে টেক্কা দিতে বাংলাদেশের রিজার্ভ বা অর্থনৈতিক সংকটে দেশটি যদি সেধরণের কোন পদক্ষেপ নেয় তবে বাংলাদেশ চীনের প্রতি ইতিমাত্রায় ঝুঁকে পড়া থেকে রক্ষা পাবে বলে মনে করছেন অর্থনীবিদগণ।

যুদ্ধবিগ্রহে বৈশ্বিক অর্থনীতি টালমাটাল। এশিয়া-ইউরোপের আন্তর্জাতিক বাণিজ্যও নাজেহাল অবস্থা । আছে বৈদেশিক মুদ্রার চাপ। রিজার্ভের ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ এখনও ততটা মন্দ না হলেও শঙ্কা রয়েছে। তাই রিজার্ভ নিয়ে সমস্যায় পড়লে ঢাকার পাশে বেইজিং থাকবে বলে আশ্বস্ত করেছে চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

রাষ্ট্রদূত বলেন, রিজার্ভের ক্ষেত্রে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এখনও ভালো অবস্থানে আছে। বর্তমানে রিজার্ভ নিয়ে যে সংকটের কথা বলা হচ্ছে, এটা থেকে বাংলাদেশ সহজেই উত্তরণ করতে পারবে। আর বাংলাদেশ যদি রিজার্ভের ক্ষেত্রে সহযোগিতা চায় চীন প্রয়োজনীয় সহযোগিতা করতে প্রস্তুত থাকবে।

অন্যদিকে  বাংলাদেশের আর্থ-সামাজিক প্রবৃদ্ধি ও বিনিয়োগের পাশাপাশি নিরাপত্তা ও কৌশলগত মিত্র  আমেরিকা। 

দেশটি যেহেতু চীনের সাথে বাংলাদেশের গাটবাঁধা পছন্দ করেনা, সেক্ষেত্রে চীনকে টেক্কা দিতে বাংলাদেশের রিজার্ভ বা অর্থনৈতিক সংকটে দেশটি যদি সেধরণের কোন পদক্ষেপ নেয় তবে বাংলাদেশ চীনের প্রতি ইতিমাত্রায় ঝুঁকে পড়া থেকে রক্ষা পাবে বলে মনে করছেন অর্থনীবিদগণ।কাজেই যুক্তরাষ্ট্র সেটি করে কিনা সেটিই এখন দেখার বিষয় বলে জানান তারা।

এমটিআই

Link copied!