কর সংগ্রহের তথ্য পৌঁছাতে লাগে ছয় মাসেরও বেশি

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০১৬, ১০:২৪ পিএম
কর সংগ্রহের তথ্য পৌঁছাতে লাগে ছয় মাসেরও বেশি

দেশজুড়ে জাতীয় রাজস্ব বোর্ডের কর সংগ্রহের তথ্য অডিটের পর সরকারের ওপর মহল পর্যন্ত পৌঁছাতেই সময় লাগে ছয় মাসের বেশি সময়। এনবিআর বলছে, অডিট বিভাগের দুর্বলতার কারণে দীর্ঘ সময় লেগে যায়। অডিট প্রতিবেদন তৈরিতেও প্রভাব খাটানোর সুযোগও সৃষ্টি হয় বলে অভিযোগ।

মঙ্গলবার ‘অডিট ব্যবস্থাপনার মানোন্নয়ন’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় উঠে আসে এমন নানা তথ্য। নিরীক্ষা কাজ যেন রাজনৈতিকভাবে প্রভাবিত না হয় তা নিশ্চিত করার তাগিদ দেন সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মহীউদ্দীন খান আলমগীর।

অভিযোগ আর তার খণ্ডনের মধ্যদিয়ে প্রাণবন্ত গতি পায় জাতীয় রাজস্ব বোর্ড এর আয়োজনে ‘অডিট ব্যবস্থাপনার মানোন্নয়ন’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার মুক্ত আলোচনা পর্ব। আয়কর, আমদানি শুল্ক ও মূল্য সংযোজনসহ দেশের নানা পর্যায় থেকে অর্থ সংগ্রহ করে জাতীয় রাজস্ব বোর্ড।

আর সংগৃহীত সেই অর্থের হিসাব ঠিক আছে কি না তা মিলিয়ে দেখে মহা-হিসাব নিরীক্ষক এর কার্যালয়। তবে কাজ করতে গিয়ে দুই দপ্তরের মাঝে দেখা দেয় নানা টানাপড়েন, পাল্টাপাল্টি অভিযোগ। কী করে এসব মতভেদ কমানো যায় তাই নিয়ে এ কর্মশালা।

পারস্পরিক দোষারোপ নয়, বরং সহযোগিতার মাধ্যমে কর আদায় ও আদায়কৃত অর্থের সঠিক হিসাব নিশ্চিত করতে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মহীউদ্দীন খান আলমগীর।

দুই দপ্তরকে একত্রিত হয়ে তাদের অভাব ও সীমাবদ্ধতার তালিকা তৈরি এবং পরিকল্পনা প্রণয়নেরও তাগিদ দেন তিনি। রাজস্ব আহরণ ও নিরীক্ষা কাজে আধুনিক প্রযুক্তি ব্যবহারের ওপরও গুরুত্ব আরোপ করেন বক্তারা।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Link copied!