আজ বীমা ব্যক্তিত্ব এম এ সামাদের ১১তম মৃত্যুবার্ষিকী

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৭, ২০১৬, ০৪:৩৪ পিএম
আজ বীমা ব্যক্তিত্ব এম এ সামাদের ১১তম মৃত্যুবার্ষিকী

সোমবার (১৭ অক্টোবর) বাংলাদেশ জেনারেল ইনসিওরেন্স কোম্পানী লিমিটেডের (বিজিআইসি) প্রতিষ্ঠাতা, বাংলাদেশের বীমা শিল্পের অন্যতম পথিকৃত, আন্তর্জাতিকভাবে স্বীকৃত, বিশিষ্ট বীমা ব্যক্তিত্ব এম এ সামাদ-এর ১১তম মৃত্যুবার্ষিকী।

বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী এম এ সামাদ রাষ্ট্রায়ত্ত্ব জীবন বীমা কর্পোরেশনের ম্যানেজিং ডাইরেক্টর পদ থেকে অবসর গ্রহণের পর ১৯৮৫ সালে বেসরকারি খাতের প্রথম সাধারণ বীমা কোম্পানী, বাংলাদেশ জেনারেল ইনসিওরেন্স কোম্পানী লিমিটেড (বিজিআইসি) প্রতিষ্ঠা করেন।

মূলত: জীবনবীমার একজন লিজেন্ড হয়েও তিনি সাধারণ বীমার ক্ষেত্রে অসামান্য অবদান রেখেছেন। তিনি ছিলেন বাংলাদেশ ইনসিওরেন্স একাডেমীর প্রতিষ্ঠাতা, উদ্যোক্তা-পরিচালক এবং বাংলদেশ ইনসিওরেন্স এসোসিয়েশনের সাবেক চেয়ারম্যান। বাংলা ও ইংরেজিতে তিনি জীবন বীমার উপর তিনটি এবং সাধারণ বীমার উপর একটি বই রচনা করেছেন, যা দেশে-বিদেশে বিপুলভাবে সমাদৃত।

জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সম্পর্কিত টেকনিকেল এসিসটেন্স প্রোগ্রামে একজন আন্তর্জাতিক বিশেষজ্ঞ হিসেবে তাকে তালিকাভুক্ত করা হয়। এম এ সামাদ ১৯২৩ সালের ১লা জানুয়ারী মৌলভীবাজার জেলার কুলাউড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Link copied!