ভিনটেজ ডেনিম কারখানায় শ্রমিকদের স্বাস্থ্যবিমা চালু

  • বিশেষ প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৩১, ২০১৬, ০৪:৫৬ পিএম
ভিনটেজ ডেনিম কারখানায় শ্রমিকদের স্বাস্থ্যবিমা চালু

গাজীপুরের গিলারচরে শ্রমিকদের জন্য স্বাস্থ্যবিমা প্রকল্প চালু করেছে ভিনটেজ ডেনিম পোশাক কারখানা। গত জুলাই মাস থেকে কারখানাটির ১ হাজার ৮০০ শ্রমিক চিকিৎসা-সেবা পাচ্ছেন। 

এ কে মেমোরিয়াল হাসপাতাল শ্রমিকদের চিকিৎসা দিচ্ছে। এতে আর্থিক সহায়তা দিচ্ছে যুক্তরাজ্যের দাতা সংস্থা ডিএফআইডি।  কারিগরি সহায়তা দিচ্ছে ডিএফআইডির একটি প্রকল্প টিজিভিসিআই ও বেসরকারি প্রতিষ্ঠান হেলথ কেয়ার ফর ইউ।

দেশের সব মানুষের জন্য স্বাস্থ্যবিমা চালু করার চেষ্টা চালাচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের হেলথ ইকোনমিকস ইউনিট। ইউনিটের মহাপরিচালক আসাদুল ইসলাম সম্প্রতি ভিনটেজ ডেনিম কারখানায় স্বাস্থ্যবিমা প্রকল্প উদ্বোধন করেন। 

আসাদুল ইসলাম বলেন, ‘চিকিৎসার খরচ মেটানোর জন্য আগাম অর্থ দেয়ার সংস্কৃতি এ দেশে গড়ে ওঠেনি। ভিনটেজ ডেনিমের উদ্যোগ আগাম অর্থ দেয়ার, অর্থাৎ স্বাস্থ্যবিমার ক্ষেত্র তৈরি করবে।

এ বিষয়ে তৈরি পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমই’র সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, ‘শ্রমিকদের স্বার্থে নেয়া যে কোনো উদ্যোগই ভালো। তবে খাতভিত্তিক উদ্যোগ না নিয়ে একটি কারখানার উদ্যোগ টেকসই হবে না। সমন্বিত উদ্যোগ নিতে হবে, সেই উদ্যোগে মালিকদের সঙ্গে সরকারকে থাকতে হবে।’

২০০৮ সাল থেকে জিনসের প্যান্ট তৈরি করছে ভিনটেজ। ইউরোপের ১১টি দেশে তারা পণ্য রপ্তানি করে। কারখানায় শ্রমিক ১ হাজার ৮০০। তাঁদের ৫৫ শতাংশ নারী।

শ্রমিকেরা স্বাস্থ্যবিমার সুবিধা পেতে শুরু করেছেন। এ প্রকল্প আরও এক বছর চলবে। তত দিনে শ্রমিকদের মনোভাবের পরিবর্তন হবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Link copied!