৭ শতাংশ ভ্যাটের দাবি জানাল ঢাকা চেম্বার

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০১৭, ১০:২৫ পিএম
৭ শতাংশ ভ্যাটের দাবি জানাল ঢাকা চেম্বার

ঢাকা: বর্তমানে থাকা ১৫ শতাংশ ভ্যাটকে ৭ শতাংশে নামিয়ে আনার দাবি করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। পাশাপাশি করের আওতা বাড়ানোর সুপারিশ করেছে জাতীয় রাজস্ব বোর্ডের(এনবিআর) কাছে।

সোমবার(৬ ফেব্রুয়ারি) এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানের সঙ্গে প্রতিনিধি দল নিয়ে বেঠক করে এ দাবি করেছেন ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান।

ডিসিসিআই সভাপতি বলেন, বাংলাদেশের প্রতিযোগী দেশগুলোর রাজস্ব কাঠামোর সাথে মিল রেখে এবং ব্যবসা বান্ধব পরিবেশ উন্নয়নে যৌক্তিকভাবে ভ্যাট আরোপ করা উচিত। সমন্বিত ১৫ শতাংশ ভ্যাটের পরিবর্তে ৭ শতাংশ ভ্যাট আরোপ করা যেতে পারে। ভ্যাট ফাঁকি রোধ, ভ্যাট প্রদানে জনগণ ও ব্যবসায়ীদের উৎসাহ বাড়াতে সরকারি খরচে ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টার (ইসিআর) এবং পয়েন্ট অফ সেলস্ (পিওএস) দিতে হবে।

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান ঢাকা চেম্বারের পরিচালনা পরিষদকে স্বাগত জানিয়ে বলেন, এনবিআর ফেব্রুয়ারি মাসকে পার্টনারশীপ মাস হিসেবে ঘোষণা করেছে। ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন করা হবে। এ বিষয়ে ব্যবসায়ী সম্প্রদায়ের পাশপাশি জনগনের সচেতনতা তৈরির জন্য চেম্বারের পক্ষ থেকে সহযোগিতা প্রদানের আহবান জানান তিনি।

ডিসিসিআই প্রতিনিধি দলে বর্তমান কমিটির ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, সহ-সভাপতি হোসেন এ সিকদার, পরিচালক  আসিফ এ চৌধুরী, হোসেন আকতার,  হুমায়ুন রশিদ, ইমরান আহমেদ, খ. আতিক-ই-রাব্বানী, খ. রাশেদুল আহসান, মামুন আকবর, আলাউদ্দিন মালিক, রিয়াদ হোসেন এবং মহাসচিব এএইচএম রেজাউল কবির এ সময় উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/তালেব

Link copied!