৫০ কোটি টাকা দিচ্ছে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড

  • বিশেষ প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ১৬, ২০১৭, ০৬:৪৯ পিএম
৫০ কোটি টাকা দিচ্ছে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড

ঢাকা: দেশের ৫৮তম বাণিজ্যিক ব্যাংক হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে প্রবাসী কল্যাণ ব্যাংক। এ জন্য প্রয়োজনীয় পরিশোধিত মূলধন পুনর্গঠনের অংশ হিসেবে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে নেয়া হচ্ছে ৫০ কোটি টাকা। রোববার (১৬ এপ্রিল) ব্যাংকের কাছে এ অর্থ হস্তান্তর করা হয়। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রবাসী কল্যাণ ব্যাংকের বর্তমান পরিশোধিত মূলধন ১০০ কোটি টাকা। ব্যাংক কোম্পানি আইন, ২০১৩ অনুযায়ী যেকোনো তফসিলি ব্যাংকের ন্যূনতম ৪০০ কোটি টাকা পরিশোধিত মূলধন থাকতে হবে। সে হিসাবে প্রবাসী কল্যাণ ব্যাংকের ঘাটতি রয়েছে ৩০০ কোটি টাকা। এ ঘাটতি মেটাতে সরকারের পক্ষ থেকে ২৫০ কোটি টাকা ও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মাধ্যমে ৫০ কোটি টাকা দেয়ার পরিকল্পনা গৃহীত হয়।

প্রতিষ্ঠার পর থেকেই প্রবাসী কল্যাণ ব্যাংককে বাণিজ্যিক ব্যাংকের অনুমোদন দেয়ার দাবি জানিয়ে আসা হচ্ছে। এ দাবি পূরণের ক্ষেত্রে বাধা ছিল আইনের পরিবর্তন ও মূলধন সংকট। গত মাসে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকে ব্যাংকটিকে বাণিজ্যিকীকরণের সিদ্ধান্ত গৃহীত হয়।

বৈঠকে ব্যাংকটির মালিকানার ধরন ও আইনগত সীমাবদ্ধতার বিষয়গুলো নিয়ে কাজ করার সিদ্ধান্ত নেয়া হয়। বিশেষ করে প্রবাসী কল্যাণ ব্যাংকে যেন অর্থ মন্ত্রণালয়ের কর্তৃত্ব থাকে, সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

জানা গেছে, নিরাপদ অভিবাসন নিশ্চিত করতে ২০১০ সালে প্রবাসী কল্যাণ ব্যাংক আইন করে সরকার। এটি একটি বিশেষায়িত ব্যাংক আইন। আইন অনুযায়ী, এতদিন বিদেশ গমন ও দেশে ফিরে আত্মকর্মসংস্থানের সুযোগ তৈরির জন্য অর্থায়ন করাই ছিল ব্যাংকটির মূল কাজ। বাণিজ্যিক কোনো কার্যক্রমে অংশ নেয়ার সুযোগ ছিল না এ ব্যাংকের। ওই আইনের অধীনে ২০১১ সালের ২০ এপ্রিল ব্যাংকটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Link copied!