বাংলাদেশের ব্যাংকের শাখা হচ্ছে সৌদি আরবে

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১৮, ২০১৮, ০৪:৪৪ পিএম
বাংলাদেশের ব্যাংকের শাখা হচ্ছে সৌদি আরবে

ঢাকা: বাংলাদেশের বাণিজ্যিক একটি ব্যাংকের শাখা চালু হতে যাচ্ছে সৌদি আরবে। এ বিষয়ে সৌদি আরবের সঙ্গে দ্বিপাক্ষিক এক আলোচনায় সম্মতিও পাওয়া গিয়েছে। খুব শিগগিরই দেশটিতে ব্যাংকের শাখা খুলবে বাংলাদেশ। এটি রাষ্ট্রায়াত্ব যে কোনো এক ব্যাংকের শাখা হবে বলে রোববার (১৮ মার্চ) সূত্র জানিয়েছে।

সূত্র মতে, গত ১৫ মার্চ সৌদি আরব-বাংলাদেশের মধ্যে যৌথ অর্থনৈতিক কমিশনের ১২ তম বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকটি সৌদি আরবে অনুষ্ঠিত হয়। ওই বৈঠকেই দেশটিতে বাংলাদেশের ব্যাংকের একটি ব্যাংকের শাখা খোলার ব্যাপারে সম্মতি পাওয়া গেছে।

যৌথ অর্থনৈতিক কমিশনের বৈঠকে সৌদি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দেশটির শ্রম মন্ত্রণালয়ের উপ মন্ত্রী ড. আবদুল আজিজ আল-আমর এবং বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী শফিকুল আজম। উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ ও দূতাবাসের কর্মকর্তারা।

যৌথ কমিশনের বৈঠকে দুদেশের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ, মানবসম্পদ উন্নয়ন, শিক্ষা, ধর্ম ও আইসিটি বিষয়ে সম্পর্ক উন্নয়নে একমত প্রকাশ করা হয়। বাংলাদেশ হাই টেক পার্কে বিনিয়োগের জন্য সউদী আরবের কাছে বিশেষ অনুরোধ জানায়।

বাংলাদেশে যৌথ উদ্যোগের মাধ্যমে বিভিন্ন শিল্প কারখানা যেমন, সিমেন্ট কারখানা, বিদ্যুৎ প্রকল্প, সোলার প্ল্যান্ট, টেক্সটাইল শিল্পে বিনিয়োগের জন্য সউদী আরবকে আহবান জানানো হয়। সউদী আরবে হালাল মাংস, মাংসজাত পণ্য, টাটকা মাছ ও চিংড়ি রফতানির জন্য বাংলাদেশ অনুরোধ করা হয়।

সোনালীনিউজ/আতা

Link copied!