বিদ্যুৎ ও জ্বালানি খাতে বরাদ্দ বেড়েছে সামান্য

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৮, ২০১৮, ০৩:৩৫ পিএম
বিদ্যুৎ ও জ্বালানি খাতে বরাদ্দ বেড়েছে সামান্য

ঢাকা : বিদ্যুৎ ও জ্বালানি খাতে বরাদ্দ সামান্য বাড়ানোর প্রস্তাব করা হয়েছে আগামী অর্থবছরের বাজেটে। প্রস্তাবিত বাজেটে এ খাতের জন্য মোট ২৪ হাজার ৯২১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে এ খাতে বরাদ্দের পরিমাণ ২৪ হাজার ২৬০ কোটি টাকা। এ হিসাবে আগামী অর্থবছরের জন্য বরাদ্দ বাড়ানো হয়েছে ৬৬১ কোটি টাকা।

অবশ্য ঘোষিত বাজেটের তুলনায় বরাদ্দ বেড়েছে ৩ হাজার ১৪২ কোটি টাকা। ঘোষিত বাজেটে এ বরাদ্দের পরিমাণ ছিল ২১ হাজার ১১৮ কোটি টাকা।
বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিষয়ে অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেন, বিদ্যুৎ ও জ্বালানি সরকারের অন্যতম অগ্রাধিকার খাত। ২০০৯ সালে ৪ হাজার ৯৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা নিয়ে যাত্রা শুরু করে সরকার। কিন্তু বর্তমানে বিদ্যুৎ উৎপাদন ১৬ হাজার ৪৬ মেগাওয়াটে উন্নীত করা হয়েছে।

তিনি বলেন, ইতোমধ্যে দেশের ৯০ শতাংশ পরিবার বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে। ৯২ শতাংশ এলাকায় বিদ্যুৎ পৌঁছে গেছে। ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে বিদ্যুৎ সম্প্রসারণ কার্যক্রম আরো গতিশীল করা হবে। ২০২১ সালের মধ্যে ২৪ হাজার, ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার এবং ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে।

সোনালীনিউজ/এমটিআই

Link copied!