গ্রামমুখী অর্থপ্রবাহে বড় হচ্ছে ঈদ অর্থনীতি

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১৭, ২০১৮, ১০:৫৩ এএম
গ্রামমুখী অর্থপ্রবাহে বড় হচ্ছে ঈদ অর্থনীতি

ঢাকা : রাজধানীসহ দেশের ছোট-বড় সব বিপণিবিতান ঈদ উপলক্ষে জমজমাট। ঈদ যতই ঘনিয়ে আসছে উচ্চবিত্ত, মধ্যবিত্ত বা নিম্নবিত্তদের ততই ভিড় বাড়ছে মার্কেটে। প্রতিবছরই বড় হচ্ছে দেশের ঈদের অর্থনীতি। ঈদের প্রভাবে অর্থনীতি হয়ে উঠছে গ্রামমুখী। কেননা নাড়ির টানে সবাই গ্রামে ছুটে যায়। বিভিন্ন উৎস থেকে টাকার প্রবাহ সৃষ্টি হয় গ্রামে। ঈদকে কেন্দ্র করে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স আসতে থাকে। মানুষের ঈদযাত্রা আনন্দময় করতে রাস্তার উন্নয়ন করা হয়। যোগ হয়েছে সরকারি-বেসরকারি খাতের কর্মীদের বেতন এবং বোনাস। ইত্যাকার কারণে ঈদকে ঘিরে টাকার প্রবাহ বাড়ে গ্রাম পর্যায়ে।

অর্থনীতিবিদদের মতে, জাকাত, ফিতরার বড় অংশ এবং প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের বড় অংশটি যাবে গ্রামে। সে সঙ্গে আগামী জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে প্রচারণার অংশ হিসেবেও এবার গ্রামে বড় অঙ্কের অর্থের ব্যবহার হবে। বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর হিসাব অনুযায়ী প্রতি বছর জাকাত ও ফিতরা বাবদ ৬০ হাজার ৪০০ কোটি টাকার বড় অংশই চলে যায় গ্রামে।

এ ছাড়া রোজা ও ঈদে নানা কর্মসূচিতে শহরের চাকরিজীবীরা গ্রামে যাচ্ছে। যে কারণে টাকার প্রবাহ বাড়ছে। এ ছাড়া গ্রামের দরিদ্র মানুষের সহায়তায় শহরের লোকজন সাধ্যানুযায়ী অর্থের জোগান দিচ্ছে। রোজা ও ঈদ উৎসবের অর্থনীতি নিয়ে এফবিসিসিআইর সমীক্ষা অনুসারে, রোজায় অতিরিক্ত ১ লাখ ৮০ হাজার কোটি টাকার লেনদেন যোগ হচ্ছে। রোজার মাসে ইফতার ও সাহরিতে যোগ হচ্ছে সাড়ে ৫ হাজার কোটি টাকা। পোশাকের বাজারে যোগ হচ্ছে ৩৬ হাজার কোটি টাকা। রমজান ও ঈদে আপ্যায়ন বাবদ অর্থাৎ ভোগ্যপণ্যের বাজারে বাড়তি যোগ হচ্ছে ২৭ হাজার কোটি টাকা। ধনীদের দেওয়া জাকাত ও ফিতরা বাবদ আসছে ৬৭ হাজার কোটি টাকা। পরিবহন খাতে অতিরিক্ত যাচ্ছে ৭০০ কোটি টাকা। ঈদকে কেন্দ্র করে ভ্রমণ ও বিনোদন বাবদ ব্যয় হয় ৫ হাজার কোটি টাকা।

জানা গেছে, সামগ্রিক ঈদ বাজারের পরিমাণ টাকার অঙ্কে যা প্রায় দুই লাখ কোটি টাকা। এর মধ্যে রয়েছে সাড়ে ১২ লাখ সরকারি কর্মকর্তা ও কর্মচারী, ৬০ লাখ দোকান কর্মচারী, তৈরি পোশাক ও বস্ত্র খাতের ৭০ লাখ শ্রমিকের বোনাস। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের আরো প্রায় দেড় কোটি কর্মকর্তা-কর্মচারীর বোনাস। এ পরিমাণ টাকার সবই ঈদ অর্থনীতিতে যুক্ত হয়ে চাঙা করছে।

সোনালীনিউজ/এমটিআই

Link copied!