মাংস-সবজির দাম চড়া, স্বস্তি নেই মাছেও

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৭, ২০১৮, ০৩:২৯ পিএম
মাংস-সবজির দাম চড়া, স্বস্তি নেই মাছেও

ঢাকা : সপ্তাহের ব্যবধানে রাজধানীর কাঁচা বাজারে বেড়েছে বেশিরভাগ সবজির দাম। এছাড়া কেজিতে ১শ’ থেকে দেড়শ টাকা বেড়ে প্রতি কেজি খাসির মাংস বিক্রি হচ্ছে ৮শ’ থেকে ৯শ’ টাকা।

ব্যবসায়ীদের অভিযোগ, কোরবানির হাটে গরু সরবরাহের কারণে পরিবহন সংকট ও অতিরিক্ত যানজটে আমদানি কমে যাওয়ায় দাম বেড়েছে। এদিকে, পর্যাপ্ত সরবরাহ থাকায় স্থিতিশীল রয়েছে মাছ ও মুরগির দাম।

ঈদের ছুটিতে রাজধানী ছাড়ার প্রস্তুতি নিচ্ছেন অনেকেই। তাই অন্য ছুটির দিনের তুলনায় শুক্রবার (১৭ আগস্ট) বাজারে ক্রেতা সমাগমও কিছুটা কম। তবে নানা অজুহাতে চলতি সপ্তাহেও কেজি প্রতি ৫ থেকে ১০ টাকা পর্যন্ত বেড়েছে বেশিরভাগ সবজির দাম। বাজারে প্রতি কেজি বেগুন মানভেদে ৭০ থেকে ১০০ টাকা, টমেটো ৮০ থেকে ১০০ টাকা আর শসা বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা দরে। এছাড়া অন্যান্য সবজি রয়েছে ৫০ থেকে ৬০ টাকার মধ্যে। ক্রেতাদের অভিযোগ নিজেদের খেয়াল-খুশি মতো দাম নিচ্ছেন ব্যবসায়ীরা।

এদিকে, কোরবানির আগে হাটে বাড়তি দামের অজুহাতে চলতি সপ্তাহে কেজিতে ২০ টাকা পর্যন্ত বেড়েছে গরুর মাংসের দাম। আর একশ' থেকে ১৫০ টাকা বেড়ে প্রতি কেজি খাসির মাংস বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৯০০ টাকায়।

তুলনামূলক স্বস্তি রয়েছে মাছের বাজারে। মানভেদে প্রতি কেজি রুই ও কাতলা ২৫০-৩৫০ টাকা, তেলাপিয়া ১২০-১৫০ ও কৈ, পাবদা, শিং সহ অন্যান্য দেশি মাছ বিক্রি হচ্ছে ৫০০-৫৫০ টাকা মধ্যে। তবে, কিছুটা চড়া ইলিশের দাম।

সপ্তাহ শেষে অপরিবর্তিত রয়েছে সব ধরনের মুরগির দাম। বাজারে প্রতি কেজি ব্রয়লার ১৫০ টাকা ও লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৫০ টাকা দরে। এছাড়া ফার্মের ডিম প্রতি হালি ৩২ টাকা ও দেশি মুরগি ও হাসের ডিম বিক্রি হচ্ছে ৪৫ টাকা দরে।

সোনালীনিউজ/এমটিআই

Link copied!