হঠাৎ ১১৫ শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ

  • কুড়িগ্রাম প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২০, ০৭:০২ পিএম
হঠাৎ ১১৫ শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ

ছবি: সংগৃহীত

কুড়িগ্রাম: দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেয়ার পর কুড়িগ্রাম জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ শামছুল আলম জেলার শিক্ষা বিভাগে কঠোর নজরদারি ফলে ফিরে এসেছে স্বচ্ছতা ও জবাবদিহিতা। 

এছাড়া তিনি মাওশি’র সংযুক্ত পরিচালকের পদ থেকে বদলি হয়ে কুড়িগ্রামে গত ১৪.১০.২০১৮ইং সালে দায়িত্ব নেয়ার পর প্রতি বছর জেলায় ৪০টি শিক্ষা প্রতিষ্ঠান পাকা ভবন নির্মাণ কার্যক্রম, শেখ রাসেল কম্পিউটার ল্যাব, মাল্টিমিডিয়া ক্লাস রুম পরিচালনা, ডিজিটাল ল্যাব এবং বিসিসি কর্তৃক ল্যাব-এর সঠিক বাস্তবায়ন করে চলেছেন। 

এদিকে, বিদ্যালয়গুলোতে তার কঠোর নজরদারির কারণে ২ মাস ১৬ দিনে মোট ৬৯জনকে কারণ দর্শানোর নোটিশ প্রদান করেন। অকারণে বিদ্যালয়ে অনুপস্থিত থাকায় ২০১৯ সালে কারণ দর্শানোর নোটিশ প্রদান করেছেন ৪৬জন শিক্ষককে। ব্যাপক তদারকিতে শিক্ষকদের সকাল ১০টার মধ্যে স্কুলে আগমন এবং বিকাল ৪টা পর্যন্ত স্কুলে উপস্থিতি নিশ্চিত করা হয়েছে। তার এমন কর্মপ্রচেষ্টা সর্বমহলে ব্যাপকভাবে প্রশংসিত হচ্ছে।

এর ফলে নির্দিষ্ট সময় স্কুলে উপস্থিতি, আগমনের পর মুভমেন্ট না করে কর্মস্থল ত্যাগ এবং বিকাল ৪টার আগে অকারণে স্কুল ছুটি দেয়ার ফলে শোকজপ্রাপ্ত বিদ্যালয়গুলোর মধ্যে উলিপুর উপজেলার বুড়াবুড়ি উচ্চ বিদ্যালয়, নতুন অনন্তপুর উচ্চ বিদ্যালয়, বাগুয়া অনন্তপুর স্কুল এন্ড কলেজ, ফুলবাড়ী উপজেলার নগরাজপুর উচ্চ বিদ্যালয়, রাজারহাট উপজেলার ফাতেখাঁ কারামতিয়া দাখিল মাদ্রাসা এবং কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী উচ্চ বিদ্যালয়।

এমন কি আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে প্রতিটি বিদ্যালয়ে মুক্তিযুদ্ধ কর্ণার বাস্তবায়ন এবং শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় অণুপ্রানিত করতে প্রতি স্কুলের প্রধান শিক্ষকের সমাবেশ শেষে নৈতিক শিক্ষার উপর আলোচনা করতে নির্দেশ দিয়েছেন তিনি। এছাড়া শিক্ষকদের কর্মদক্ষতা বৃদ্ধির জন্য তাদের উৎসাহ যোগাতে সঠিকভাবে কর্মনিষ্ঠ, দায়িত্বের কাজ যথাযথ বাস্তবায় করতে শিক্ষকদের সম্মাননা দেয়া ও অবসরপ্রাপ্ত ১১জন প্রধান শিক্ষককে তাদের কাজের সম্মাননা প্রদান করেছেন।

বিষয়টি নিয়ে কুড়িগ্রাম জেলা শিক্ষা অফিসার শামছুল আলম বলেন-পিছিয়ে পড়া কুড়িগ্রামকে এগিয়ে নিতে শিক্ষা খাতকে দুর্নীতি মুক্ত এবং যুগপোযোগী করতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে আমার এ কর্মপ্রচেষ্টা অব্যাহত থাকবে।

সোনালীনিউজ/এমএএইচ

Link copied!