ইবি ভিসিকে অব্যাহতি

  • ইবি প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৩০, ২০১৬, ০৫:৪৭ পিএম
ইবি ভিসিকে অব্যাহতি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার ও উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমানকে অব্যাহতি দেয়া হয়েছে। বৃহস্পতিবার (৩০ জুন) বিকেল ৩টায় শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক ফ্যাক্স বার্তায় এই তথ্য জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আবদুল লতিফ বিষয়টি নিশ্চিত করেছেন।

ফ্যাক্স বার্তায় উল্লেখ করা হয়েছে, রাষ্ট্রপতি ও চ্যান্সেলর ইসলামী বিশ্ববিদ্যালয় আইন-১৯৮০ এর ১০(১) ধারা অনুযায়ী নিয়োগ আদেশের (ক) শর্তানুসারে উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকারকে অব্যাহতি প্রদান করেছেন। তবে এই ফ্যাক্স বার্তায় বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে কে দায়িত্ব পালন করবেন সে বিষয়ে কোনো নির্দেশনা দেয়া হয়নি। এছাড়া উপাচার্যকে কেন অব্যাহতি প্রদান করা হয়েছে, সে বিষয়ে কোনো কারণও উল্লেখ করা হয়নি।

২০১২ সালের ২৭ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. আবদুল হাকিম সরকারকে চার বছরের জন্য ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেয়া হয়।


এদিকে মেয়াদ পূর্তির আগেই কেন তাকে অব্যাহতি দেয়া হয়েছে, সে বিষয়ে কিছু জানা যায়নি। তবে উপাচার্য হিসেবে দায়িত্ব পালনকালে অধ্যাপক ড. আবদুল হাকিম সরকারের বিরুদ্ধে কয়েক দফায় ইউজিসি থেকে দুর্নীতি তদন্ত করা হয়। সেখানে তার দুর্নীতির প্রমাণ পাওয়া যায় বলেও জানা যায়। এই পর্যন্ত ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১১ জন উপাচার্য দায়িত্ব পালন করেছেন। তবে কোনো উপাচার্যই তাদের মেয়াদ পূরণ করতে পারেননি বলে জানা গেছে।

এছাড়া উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমানের বিরুদ্ধেও বিভিন্ন দুর্নীতি ও পিএইচডি জালিয়াতির অভিযোগ থাকায় তাকেও অব্যাহতি দেয়া হতে পারে বলে নির্ভরযোগ্য একটি সূত্রে জানা গেছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Link copied!