গুচ্ছ পদ্ধতির খ ইউনিটে ভর্তিচ্ছুদের জন্য পরামর্শ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৪, ০১:০৫ পিএম
গুচ্ছ পদ্ধতির খ ইউনিটে ভর্তিচ্ছুদের জন্য পরামর্শ

ঢাকা : কয়েক দিন পরেই গুচ্ছ পদ্ধতিতে খ ইউনিটে ভর্তিচ্ছু প্রার্থীদের ভর্তি পরীক্ষা। শেষ সময়ের প্রস্তুতি নিয়ে জেনে নিন কিছু তথ্য...

পরীক্ষার মানবণ্টন : খ ইউনিটের ভর্তিচ্ছু প্রার্থীদের ১০০ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে। এই পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান এই তিনটি বিষয় থেকে মোট ১০০টি প্রশ্ন থাকবে। সব প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান ১। ভুল উত্তর দিলে ০.২৫ নম্বর কাটা যাবে। বাংলা বিষয়ে ৩৫টি, ইংরেজি বিষয় ৩৫টি এবং সাধারণ জ্ঞান বিষয়ে ৩০টি প্রশ্ন থাকবে।

বাংলা : ভর্তি পরীক্ষার এমসিকিউ অংশের জন্য প্রশ্ন জাতীয় পাঠ্যপুস্তক বোর্ডের নির্ধারিত শিক্ষাক্রমের পাঠ্যসূচির আলোকে প্রণীত হবে। পরীক্ষায় ব্যাকরণ অংশের পাশাপাশি গদ্য ও কবিতা অংশ থেকে বেশ কিছু প্রশ্ন প্রতিবার আসে। সে ক্ষেত্রে গদ্য ও পদ্যের মূল বিষয়, লেখক পরিচিতি ও লেখকের গুরুত্বপূর্ণ লেখাগুলো সম্পর্কে ধারণা থাকতে হবে। গদ্য ও কবিতার বিভিন্ন অংশ থেকেও প্রশ্ন আসতে পারে।

ব্যাকরণ অংশের জন্য ভাষা, বাংলা ভাষা, ব্যাকরণ, শব্দ, কারক, সমাস, সন্ধি, বিভক্তি, বাক্য সংকোচন, বাগধারা, উপসর্গ, অনুসর্গ বিষয়গুলো গুরুত্বপূর্ণ। এগুলো ভালো করে অনুশীলন করতে হবে।

ইংরেজি : গুচ্ছ ভর্তি পরীক্ষায় গ্রামার থেকে বেশ কিছু প্রশ্ন আসে। সে ক্ষেত্রে Parts of speech, Tense, Article, Voice, Naration, Correction, Rights form of verbs, Translation, Synonyms, Antonyms, Transfomatiom of sentences, Comprehnsion  প্রভৃতি বিষয় ভালোভাবে পড়তে হবে। ইংরেজির বেসিক ক্লিয়ার থাকা এবং সব বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের ইংরেজি প্রশ্নগুলো আয়ত্তে রাখতে হবে।

সাধারণ জ্ঞান : এমসিকিউ অংশের সাধারণ জ্ঞান সংশ্লিষ্ট প্রশ্ন বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে পঠিত পৌরনীতি ও সুশাসন, সমাজবিজ্ঞান, অর্থনীতি, ইতিহাস, যুক্তিবিদ্যা, ভূগোল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রভৃতি বিষয়ের আলোকে হতে পারে। সাম্প্রতিক বিভিন্ন বিষয়াবলি থেকেও এই অংশের প্রশ্ন হতে পারে বলে নিয়মিত সংবাদপত্র পড়ে বিশ্বের সাম্প্রতিক ঘটনাবলি সম্পর্কে ওয়াকিবহাল থাকতে হবে।

গুচ্ছ পদ্ধতির পরীক্ষার ভালো করতে পারলে অনেক বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ ঘটে। সে ক্ষেত্রে শিক্ষার্থীদের অবশ্যই উচিত গুচ্ছ ভর্তি পরীক্ষাকে সর্বাধিক গুরুত্ব দেওয়া। এ জন্য বিগত বছরের গুচ্ছ পদ্ধতির প্রশ্ন অনুশীলন করতে হবে। এ ছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিগত বছরগুলোর প্রশ্ন অনুশীলন করতে হবে।

শেষ মুহূর্র্তের প্রস্তুতি : পরীক্ষার আর মাত্র কয়েকদিন বাকি আছে। এ সময় পুরনো পড়াগুলোই বারবার রিভিশন দাও, চোখ বুলাও। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্ন অনুশীলন করো। মডেল স্টেট দাও। অনেকেই স্মার্টফোনে পেছনে অতিরিক্ত সময় ব্যয় করে। ভর্তি পরীক্ষার প্রস্তুতির এই শেষ সময়ে স্মার্টফোনে অহেতুক সময় নষ্ট করা উচিত নয়। শেষ মুহূর্তের প্রস্তুতির অংশ হিসেবে পরীক্ষার নিয়মকানুন জানা, ওএমআর ফরম পূরণের পদ্ধতি ইত্যাদি পরিষ্কারভাবে জেনে নিতে হবে। পরীক্ষার দিনের প্রবেশপত্র সঙ্গে থাকা ইত্যাদিও অন্তর্ভুক্ত করতে হবে।

পরীক্ষার দিন : পরীক্ষার আগেই পরীক্ষার আসন কোথায় পড়েছে জেনে নাও। ভালো হয় যদি আগে গিয়ে স্থান দেখে আসতে পারো। পরীক্ষার দিন বাসা থেকে পরীক্ষাস্থলের দূরত্ব বিবেচনা করে যথেষ্ট সময় হাতে নিয়ে বাড়ি থেকে বের হবে। উত্তরপত্র পাওয়ার পর নাম, রেজিস্ট্রেশন নম্বর, রোল নম্বর ইত্যাদি পূরণ করে প্রশ্নের জন্য অপেক্ষা করবে। প্রশ্ন পাওয়ার পর সময় নষ্ট না করে উত্তর দিতে শুরু করবে। যে প্রশ্নের উত্তরগুলো সম্পর্কে নিশ্চিত নও সেগুলো উত্তর করা থেকে বিরত থাকবে। চারটি বিভাগের প্রশ্নই উত্তর করার পর সময় থাকলে ছেড়ে আসা প্রশ্নগুলো উত্তর করার চেষ্টা করবে। যে প্রশ্নের উত্তর সম্পর্কে কোনো ধারণা নেই সেটির উত্তর না করাই ভালো কারণ ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

এমটিআই

Link copied!