এসএসসির ফলাফল আজ, অপেক্ষায় ২০ লাখের বেশি শিক্ষার্থী

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ১২, ২০২৪, ০৯:২৫ এএম
এসএসসির ফলাফল আজ, অপেক্ষায় ২০ লাখের বেশি শিক্ষার্থী

ঢাকা : স্কুলের গণ্ডি পেরুতে চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় বসা ২০ লাখেরও বেশি শিক্ষার্থীর অপেক্ষার অবসান হচ্ছে।

রোববার (১২ মে) সকালে ফল প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে সকাল ১০টায় গণভবনে সরকারপ্রধানের কাছে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা ফলাফলের পরিসংখ্যান তুলে দেবেন।

এরপর বেলা ১১টায় শিক্ষাপ্রতিষ্ঠান ও অনলাইনে একযোগে ফল প্রকাশিত হবে। বেলা সাড়ে ১২টায় সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

এবার ১১টি শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি ও সমমান পরীক্ষায় বসেন ২০ লাখ ২৪ হাজার ১৯২ শিক্ষার্থী। দেশের ৩ হাজার ৭০০ কেন্দ্রে গত ১৫ ফেব্রুয়ারি থেকে পরীক্ষা শুরু হয়। ১২ মার্চ শেষ হয় লিখিত পরীক্ষা।

আগের বছর ২০২৩ সালে ২০ লাখ ৪১ হাজার ৪৫০ শিক্ষার্থী মাধ্যমিক ও সমমানের চূড়ান্ত পরীক্ষায় বসেন। তাদের মধ্যে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন পাস করেন। জিপিএ-৫ পান ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন।

এ বছর নয়টি সাধারণ বোর্ড ও কারিগরি বোর্ডের ব্যবহারিক পরীক্ষা ১৩ মার্চ থেকে শুরু হয়ে ২১ মার্চ পর্যন্ত চলে। আর মাদ্রাসা বোর্ডে দাখিল পরীক্ষা ১৪ মার্চ হলেও ব্যবহারিক পরীক্ষা চলে ১৬ থেকে ৩০ মার্চ পর্যন্ত।

কোভিড মহামারীর জের কাটিয়ে এবার পূর্ণাঙ্গ পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে পূর্ণ সময় এবং পূর্ণ নম্বরে এসএসসি ও সমমান পরীক্ষা হয়। মহামারীতে এসএসসি পরীক্ষার সূচি এলোমেলো হয়ে পড়েছিল। চলতি বছর অনেকটা আগের ধারাবাহিকতায় ফেরে এই পাবলিক পরীক্ষা।

চলতি বছরের এসএসসি পরীক্ষায় প্রশ্নফাঁস ও গুজব ঠেকাতে ১৩ ফেব্রুয়ারি থেকে ১২ মার্চ পর্যন্ত এক মাস দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেয় সরকার। সামাজিক যোগাযোগ মাধ্যমেও চালানো হয় নজরদারি।

• এবার ২৯ হাজার ৭৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মাধ্যমিক পরীক্ষা দিতে আবেদন করেন।

• পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৯ লাখ ৯২ হাজার ৮৭৮ জন, ছাত্রী ১০ লাখ ৩১ হাজার ৩১৪ জন।

• নয়টি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিল ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ৫ লাখ ৬৫ হাজার ৮৭২ জন, মানবিক বিভাগে ৭ লাখ ৬৯ হাজার ৪৪০ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ২ লাখ ৭১ হাজার ৫৬৭ জন পরীক্ষার্থী ছিল।

• মাদ্রাসা বোর্ডের অধীনে এবার দাখিল পরীক্ষা দেন ২ লাখ ৪২ হাজার ৩১৪ জন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় বসেন ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন। এছাড়া বিদেশের আটটি কেন্দ্রে পরীক্ষা দেন ৩৫২ জন।

ফল জানা যাবে যেভাবে : বরাবরের মত www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে গিয়ে রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষা প্রতিষ্ঠানের ফলের প্রতিবেদন ডাউনলোড করা যাবে।

এছাড়া ওয়েবসাইটে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে শিক্ষার্থীরা ফল জানতে পারবেন। শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি মোবাইলে এসএমএস পাঠিয়েও ফলাফল জানা যাবে।

মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফল পেতে SSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2024 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসেই ফল পাওয়া যাবে।

দাখিলের ফল পেতে Dakhil লিখে স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2024 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

কারিগরি বোর্ডের ক্ষেত্রে SSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2024 লিখে 16222 নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফলাফল পাওয়া যাবে।

এমটিআই

Link copied!