ছাত্রীদের নিরাপত্তায় দেশব্যাপী মানববন্ধনের ঘোষণা শিক্ষামন্ত্রীর

  • বিশেষ প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৮, ২০১৬, ০৪:৪২ পিএম
ছাত্রীদের নিরাপত্তায় দেশব্যাপী মানববন্ধনের ঘোষণা শিক্ষামন্ত্রীর

সারা দেশের ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এর অংশ হিসেবে আগামী ১৮ অক্টোবর সব শিক্ষাপ্রতিষ্ঠানে মানববন্ধন ও ২০ অক্টোবর আলোচনা সভা করারও ঘোষণা দেন মন্ত্রী। 

শনিবার (৮ অক্টোবর) সকাল ১১টায় রাজধানীর ফার্মগেটের খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা জানান।

সিলেটের খাদিজা আক্তার নার্গিসের ওপর হামলাসহ সারা দেশে ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ তুলে ধরতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে শিক্ষা মন্ত্রণালয়।

সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব এ এস মাহমুদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. শেখ মো. ওয়াহিদুজ্জামানসহ শিক্ষা মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী ব‌লেন, একের পর এক বখাটেরা ছাত্রীদের ওপর হামলা করে যাচ্ছে। ছাত্রীদের সুন্দর ভবিষ্যৎ নষ্ট করছে। এ থেকে রেহাই পেতে হলে অামাদেরকে সামাজিক অান্দোলন, গড়ে তুলতে হ‌বে।

তিনি বলেন, অামরা লক্ষ্য করছি ছাত্রীরা প্রতিনিয়ত কিছু অমানুষ, বখাটেদের দ্বারা অাঘাতপ্রাপ্ত হচ্ছে। এটা কোনও ভাবেই বরদাস্ত করা যাবেনা। এরজন্য দেশব্যাপী সামাজিক অান্দোলন, সমাজ সচেতনতা ও প্রতিরোধ গড়ে তুলতে হবে।

কর্মসূচি ঘোষণা করে মন্ত্রী বলেন, ১৮ অক্টোবর সকাল ১১টায় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতীকি মানববন্ধন করা হবে। এই মানববন্ধনের স্থায়িত্ব হবে ১৫ মিনিট। সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা, শিক্ষকরা হাতে হাত মিলিয়ে দাঁড়াবেন। ছাত্রীদের ওপর এই ধরনের নৃশংস হামলা যেন অার না হয়, সে জন্য সচেতন থাকবেন। অাহত খাদিজার জন্য দোয়া করবেন এবং অপরাধীদের বিচার চাইবেন।

অন্যদিকে অাগামী ২০ অক্টোবর শিক্ষাপ্রতিষ্ঠানে এক অালোচনা সভার অায়োজন করবেন প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। যেখানে প্রতিষ্ঠানের শিক্ষক, পরিচালনা পর্ষদের সদস্যরা, এলাকার গণ্যমান্য ব্যক্তি, মসজিদের ইমাম, সমাজ সচেতন মানুষ, অালেম-ওলামা, অভিভাবকসহ নানা পেশাজীবীর মানুষ উপস্থিত থেকে সমাজ সেচতনতা গড়ে তোলার বিষয়ে অালোচনা করবেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Link copied!