নানা সংকটে পাবিপ্রবি শিক্ষার্থীরা!

  • পাবনা প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২৫, ২০১৭, ০২:৪৩ পিএম
নানা সংকটে পাবিপ্রবি শিক্ষার্থীরা!

পাবনা: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পড়েছেন নানা সংকটে। শ্রেণী কক্ষ সংকট, পরিবহন সংকট তো আছেই, সাথে যোগ হয়েছে ডাইনিং সমস্যা। সব মিলিয়ে জেরবার অবস্থা তাদের। তারা চান এসব সংকট কাটিয়ে তুলতে উদ্যোগী হবেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

খোঁজ নিয়ে জানা গেছে, ৩০ একর জায়গা নিয়ে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় যাত্রা শুরু করে ২০০৮ সালের ৫ জুন। বর্তমানে এখানে শিক্ষার্থীর সংখ্যা ৫ হাজার, আর ২০টি বিভাগ মিলিয়ে শিক্ষক আছেন ১শ’ ৫০ জন। দেশের বিভিন্ন জায়গা থেকে পড়তে আসা ৫ হাজার শিক্ষার্থীর এই বিশ্ববিদ্যালয়ে একটি ছাত্র হোস্টেল ও একটি ছাত্রী হোস্টেল রয়েছে। ছেলেদের হোস্টেলে থাকেন ৭৫০ জন এবং মেয়েদের হোস্টেলে থাকেন ২৫০ জন। বিশ্ববিদ্যালয়ের ২০টি বিভাগের ক্লাশ চলবে এমন শ্রেণীকক্ষের অভাব রয়েছে। তাই ৫টি বিভাগের কয়েকটি বর্ষের ক্লাশ চালিয়ে নেয়া হচ্ছে টিনসেডের একতলা একটি ভবনে। টিনসেডে ক্লাস চলছে বাংলা, পরিসংখ্যান, ইতিহাস ও বাংলাদেশ স্টাডিস, লোক প্রশাসন, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের। শিক্ষার্থী পরিবহনে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব গাড়ি রয়েছে চারটি। এর সাথে আরো চারটি গাড়ি বিশ্ববিদ্যালয় প্রশাসন ভাড়া করে চালিয়ে নিচ্ছেন বছরের পর বছর। এই আটটি গাড়িতেও হিমশিম যাত্রা শিক্ষার্থীদের। অপরদিকে হোস্টেল দুটিতে ডাইনিং বন্ধ রয়েছে প্রায় আট মাস বলে অভিযোগ শিক্ষার্থীদের। এ কারণে নিজেদের রান্না করে খেতে হচ্ছে শিক্ষার্থীদের, যার কারণে তাদের পড়ালেখার সময়টা নষ্ট হচ্ছে বলে ভুক্তভোগী হচ্ছেন তারা। এসব শিক্ষার্থীরা চান, কর্তৃপক্ষের হস্তক্ষেপের মাধ্যমে সকল সংকট কাটিয়ে উঠলে উপকৃত হতেন তারা।

শিক্ষার্থীদের সাথে আলাপকালে জানা যায়, যারা ডাইনিং চালাতেন, তাদের নাকি লোকসান হচ্ছে, এ কারণে ডাইনিং বন্ধ রেখেছেন তারা। শিক্ষার্থীরা এও বলেন, আর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তুকি দিতে চাইছেন না বলে বন্ধ রয়েছে হোস্টেলের ডাইনিং। শিক্ষার্থীরা বলেন, টিনসেডে ক্লাশ করতে অসুবিধা হচ্ছে তাদের। আর তাছাড়া তারা চান না, এমন টিনসেডে ক্লাস করতে, অন্য জায়গায় ব্যবস্থা গ্রহণের দাবি তাদের।

শিক্ষার্থীরা আরো জানান, বিশ্ববিদ্যালয়ের গাড়িগুলো একদমই শহর কেন্দ্রীক। আরো জায়গা বাড়িয়ে আরো গাড়ি বাড়িয়ে তাদের সমস্যা থেকে উত্তরণে কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন তারা। এও বলেন, পরিবহন সংকটের কারণে বেশির ভাগই দাঁড়িয়ে কষ্ট করে যাতায়াত করতে হয় তাদের, তারা চান এর সমাধান।

এসব বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও প্রক্টর আওয়াল কবির জয় সমস্যা ও সংকটের কথা স্বীকার করে বলেন, অচিরেই এসব সমস্যার সমাধান হয়ে যাবে। তিনি জানান, ২০ একর জায়গাসহ একটি প্রকল্প জমা দেয়া হয়েছে। যার মধ্যে রয়েছে একটি ছাত্রাবাস, একটি ছাত্রীনিবাস, প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন, অডিটোরিয়াম, শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের জন্য তিনটি আবাসিক ভবন, শহীদ মিনার, একটি মন্দির। এছাড়াও রয়েছে অভ্যন্তরীণ রাস্তা পাকাকরণের কাজ। জমা দেওয়া প্রকল্পটি ইতোমধ্যেই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও শিক্ষা মন্ত্রণালয়ে পাশ হয়েছে। বর্তমানে এটি পরিকল্পনা মন্ত্রণালয়ে অনুমোদনের অপেক্ষায় বলে জানান তিনি।
পরিবহন সংকটের কথা উল্লেখ করে প্রক্টর আওয়াল কবির জয় জানান, ইতোমধ্যেই শিক্ষার্থীদের যাতায়াত সুবিধার বিষয়টি বিবেচনা করে একটি বাসের টেন্ডার আহবান করা হয়েছে। আগামী বিশ দিনের মধ্যে নতুন একটি বাস আসবে বলে জানিয়ে তিনি বলেন এছাড়া আরো দুটি বাস নিয়ে আসার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এক প্রশ্নের জবাবে প্রক্টর বলেন, ডাইনিং বন্ধ রয়েছে সাত আট মাস, কথাটি সঠিক নয়। কোন কোন সময় কিছু সমস্যার কারণে সাময়িক বন্ধ থাকতে পারে।

অপরদিকে বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি ড. আনোয়ারুল ইসলাম জানান, নবীন বিশ্ববিদ্যালয় হিসেবে কিছু সমস্যা থাকবেই। তবে তারা শিক্ষার্থীদের সুবিধা-অসুবিধার বিষয়ে আন্তরিকতার সাথে সরকারের উর্ধ্বতন মহলের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছেন। শিক্ষা বান্ধব বর্তমান সরকার শিক্ষার্থীদের সুবিধার বিষয় নিশ্চিত করতে বদ্ধপরিকর। অচিরেই সকল সমস্যা পর্যায়ক্রমে দুরীভূত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। আর শিক্ষার্থীদের প্রত্যাশা, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে সকল সংকট কাটিয়ে তুলতে উদ্যোগী হবেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Link copied!