ভালো সিনেমা নির্মানে ইতিহাস চর্চা করতে হবে

  • রাবি প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২২, ২০১৮, ১০:৫৫ এএম
ভালো সিনেমা নির্মানে ইতিহাস চর্চা করতে হবে

রাজশাহী : ভালো সিনেমা নির্মাণ করতে হলে দেশ সম্পর্কে তরুণদের পড়াশোনা করতে হবে উল্লেখ্য করে তিনি আরও বলেন, আমাদের সাহিত্য, কবিতা, ইতিহাস চর্চা না করতে পারলে ভালো সিনেমা নির্মাণ করা যাবে না।

বুধবার (২১ মার্চ) বিকেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্রবিষয়ক গবেষণা পত্রিকা ম্যাজিক লণ্ঠন আয়োজিত ‘ম্যাজিক লণ্ঠন কথামালা ৭’ শিরোনামে ‘চলচ্চিত্রের ভাষা ও নির্মাণশৈলী’ শীর্ষক আলোচনায় এ কথা বলেন তিনি।

অমিতাভ রেজা বলেন, ‘পৃথিবীতে অনেক ভালো সিনেমা আছে। এগুলো দেখার চর্চা করতে হবে। আমরা কী ধরনের সিনেমা তৈরি করবো, সেটা নির্ভর করবে আমরা দেশকে ও দেশের মানুষকে কতোট ভালো যুক্ত করতে পারবো। এখন এটা বোঝার একমাত্র উপায় হল দেশ সম্পর্কে পড়াশোনা করা।

ম্যাজিক লণ্ঠনের নিয়মিত আয়োজন ‘ম্যাজিক লণ্ঠন কথামালা’য় অংশ নিতে এর আগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হয়েছিলেন চলচ্চিত্রনির্মাতা নুরুল আলম আতিক, আবু সাইয়ীদ, গোলাম রাব্বনী বিপ্লব, অভিনয়শিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়, পরিচালক ও অভিনয়শিল্পী কাজী হায়াৎ এবং অভিনয়শিল্পী রোকেয়া প্রাচী। সর্বশেষ গত বছরের মার্চে ‘ম্যাজিক লণ্ঠন কথামালা ৬’-এ অভিনয়শিল্পী রোকেয়া প্রাচী কথা উপস্থাপন করেন, ‘অভিনয় ও পেশাদারিত্ব’ বিষয়ে।

প্রসঙ্গত, ম্যাজিক লণ্ঠন নামে পত্রিকা ও সংগঠনটির যাত্রা শুরু ২০১১ খ্রিস্টাব্দে। এ পত্রিকায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের লেখা চলচ্চিত্র, সংবাদপত্র, টেলিভিশন, নিউমিডিয়া বিষয়ক প্রবন্ধ-নিবন্ধ ও সাক্ষাৎকার প্রকাশ করা হয়।

সোনালীনিউজ/এমটিআই

Link copied!