বিড়ালপাখিদের আড্ডা, নির্মাতাদের মজমা

  • বিনোদন প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২৪, ২০১৬, ০১:২৩ পিএম
বিড়ালপাখিদের আড্ডা, নির্মাতাদের মজমা

ঢাকা: মজমা মানে জমায়েত। মজমা মানে আড্ডা। আর সেটা যদি হয় সিনেমা নিয়ে তবে তা দারুণ খবর। প্রতি মাসে নিয়মিতভাবে এমন এক মজমার আয়োজন করে থাকে ‘বিড়ালপাখি সিনে ক্লাব’। ‘বিড়ালপাখির মজমা’র মাধ্যমেই এ বছর এপ্রিল মাসে যাত্রা শুরু করে সিনেমার এই সংগঠন।

প্রতি মজমায় চমক হিসেবে থাকে ‘ওপেন বয়ান’। একজন আমন্ত্রিত অতিথি সিনেমা নিয়ে আড্ডায় মাতেন, সবাইকে মাতিয়ে রাখেন। প্রতি মাসের মতো আবারও জমবে বিড়ালপাখির মজমা। অনেকটা অভিজ্ঞ কিংবা খানিক অভিজ্ঞ অতিথিদের নতুন-পুরাতন-একদম নতুন নির্মাতা কিংবা নির্মাণশ্রমিকদের আড্ডা এবং চলচ্চিত্র দেখা-শোনা-জানা। রাহাত রহমান, তিনি জীবিকাসূত্রে বিজ্ঞাপন নির্মাতা। পাশাপাশি কনটেন্ট নির্মাণ করেন ওয়েবের জন‍্য, ফিকশন বানিয়েছেন টিভির জন‍্য।

ButtFiXx তার ইউটিউব চ্যানেল‍। মাংকি বিজনেস তার টেলিসিনেমা। সাউথ কোরিয়ার এশিয়ান ফিল্ম একাডেমি ঘুরে এসে হাত দিয়েছেন নিজের প্রথম পূর্ণদৈর্ঘ‍্য সিনেমার কনটেন্ট ডিজাইনে।

বিড়ালপাখির এই মজমায় তিনি বয়ান দিবেন ওয়েব কনটেন্ট নিয়ে। সঙ্গে নমুনা দেখাবেন তার প্রোডাকশনের। অভিজ্ঞতা শেয়ার করবেন এশিয়ান ফিল্ম একাডেমি (AFA) সিনেমা প্রডাকশনের কর্মশালার। এই কর্মশালার অভিজ্ঞতা কেমন, বাংলাদেশ থেকে কিভাবে আবেদন করা যায়— আড্ডা দিবেন, টিপস দিবেন তিনি বিড়ালপাখিদের সঙ্গে।

বিড়ালপাখির মজমা ৬.০ অনুষ্ঠিত হবে আসছে ২৬ নভেম্বর ২০১৬, শনিবার ধানমন্ডির নজরুল ইনস্টিটিউট অডিটোরিয়ামে।

সেপ্টেম্বরে অনুষ্ঠিত মজমায় ওপেন বয়ানের অতিথি হিসেবে এসেছিলেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। তিনি এই ক্লাবের একজন উপদেষ্টাও। আয়োজন নিয়ে পরিচালক ফারুকী বলেছিলেন– ‘গ্যালারি ভর্তি স্বপ্নবান তরুণদের দেখে আমার শুরুর দিনগুলাতে ফিরে গেছিলাম। আমি জানি না আমার কথা বা অভিজ্ঞতার গল্প তোমাদের আদৌ কাজে আসবে কিনা। তবে তোমাদের উষ্ণ এবং সক্রিয় উপস্থিতি আমার কাজে আসছে, আমার আত্মা তরুণতর হয়েছে। এজন্য ইশতিয়াক জিকোকে ধন্যবাদ।’

সেপ্টেম্বরে মজমায় ওপেন বয়ানে নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। ছবি-সাদ রিদওয়ান

পঞ্চম মজমার ‘ওপেন বয়ান’-এর আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থপতি-নির্মাতা এনামুল করিম নির্ঝর। নির্ঝর তার প্রথম পূর্ণদৈর্ঘ‍্য ফিকশন ‘আহা!’ বানিয়ে চার শাখায় পেয়েছেন জাতীয় পুরস্কার। পেশায় স্থপতি এই শিল্পী আড্ডা দিয়েছিলেন, কথা বলেছিলেন স্থাপত‍্যকলা আর সিনেমার পারস্পরিক বোঝাপড়া নিয়ে। সেই সাথে নিজের শৈশব কৈশোরের অভিজ্ঞতা থেকেও সিনেমার যাত্রা কী করে শুরু হয়েছিল তা নিয়ে কথা বলেছিলেন।

মূলত তরুণ-নবীন সিনেমা নির্মাতা ও নির্মাণশ্রমিকদের উৎসাহ দিতে ও নিজেদের মধ‍্যে পেশাদারি চর্চা বাড়াতে একটি উন্মুক্ত প্ল্যাটফরম প্রতিষ্ঠা করা এ ক্লাবের লক্ষ্য। ৭২০ ডিগ্রি চলচ্চিত্রের নির্মাতা ও সংগঠক ইশতিয়াক জিকো এ ক্লাবের প্রধান।

‘বিড়ালপাখি সিনে ক্লাব’ সম্পর্কে নির্মাতা ইশতিয়াক জিকো বলেন, ‘বিড়ালপাখি একটি কমিউনিটি তৈরির চেষ্টা করছে। পরিচালক, প্রযোজক, সিনেমাটোগ্রাফার, সম্পাদক, শব্দগ্রাহক, শিল্প নির্দেশক — তাদের সবাইকে আমরা বলছি নির্মাণ শ্রমিক। এই মানুষদের নিয়েই আমাদের ক্লাব। ইন্ডাস্ট্রির সঙ্গে যোগাযোগ তৈরি করাও আমাদের উদ্দেশ্য। ইন্ডাস্ট্রিকে বাদ দিয়ে কাজ করা সম্ভব নয়। ইন্ডাস্ট্রি থেকেও আমাদের অনেক কিছু নেওয়ার ও দেওয়ার আছে।’

এ পর্যন্ত চারটি ভিন্ন ভিন্ন মজমা-য় চারটি ভিন্ন ভিন্ন বিষয়ের ওপর ‘ওপেন সিনেমা’ নির্মাণ করেছেন নির্মাতারা। প্রথম মজমায় বিষয় ছিল ‘যেইখানে থাকি, যেমন থাকি’। দ্বিতীয় মজমার টপিক ‘জানালা দিয়ে দেখা’ নিয়ে ভাবতে ভাবতে চলচ্চিত্র নির্মাণ করলেন তরুণেরা। এরপর শব্দ নিয়ে খেলতে খেলতে ‘সাউন্ড ফ্যান্টাসি’ বিষয়ে। সর্বশেষ মজমা-য় তারা খুঁজে বেড়িয়েছেন বিড়ালপাখিকে; থিম ছিল ‘বিড়ালপাখির খোঁজে’ বিষয় নিয়ে। এরপরের মজমায় সিনেমা নির্মাণের বিষয় ছিল ‘বাজার’। এবার নির্মাতারা সিনেমা বানিয়েছেন ‘আয়না’ নিয়ে।

সিনে ক্লাবের প্রধান ইশতিয়াক জিকোর সাথে তরুণ নির্মাতারা...

এ পর্যন্ত ‘বিড়ালপাখির মজমা’য় উপস্থিত হয়েছেন চলচ্চিত্র অঙ্গনের অনেক পরিচিত মুখ। ‘বিড়ালপাখি সিনে ক্লাব’ এর আরেকজন উপদেষ্টা নির্দেশক জাহিদুর রহিম অঞ্জন।

এ ক্লাব সম্পর্কে বলেন, ‘সিনেমা একটা আর্ট ফর্ম, যেটা দিয়ে আমি আমার সমাজ সম্পর্কে, মানুষ সম্পর্কে যে কথা ভাবছি, তা প্রকাশ করতে চাই। বিড়ালপাখির মজমা আমার কাছে মনে হয় তরুণ এবং উৎসাহিত নির্মাতাদের এক জায়গায় আনার প্রচেষ্টা। আসলে সিনেমা জিনিসটাকে আমাদের এখানে খুব সহজভাবে নেওয়া হয়। সিনেমা দেখাশোনা, সিনেমা নিয়ে আলোচনা, সিনেমা নিয়ে পড়াশোনা করতে হয়, যা ফিল্ম সোসাইটিগুলোতে আগে হতো। সিনেমা তো একা করা যায় না, সবাই মিলে করতে হয়। সেদিক থেকে বিড়ালপাখির মজমা ইজ আ গুড আইডিয়া অ্যান্ড আ গুড নেম আই মাস্ট সে।’

এ মজমায় চলচ্চিত্রে শব্দ নিয়ে কথা বলতে এসেছিলেন ‘মেঘদল’ এর ভোকাল এবং চলচ্চিত্র নির্মাতা শিবু কুমার শীল, তিনি বলেন– ‘বিড়াল পাখি সিনে ক্লাব এর আয়োজনে 'মজমাতে'আমার অভিজ্ঞতা ভাল। ইশতিয়াক জিকো সত্যিই অসাধারণ এক কাণ্ড ঘটাইতে যাইতেছেন। আপনাদের সেলাম।’

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Link copied!