‘আমরা আজিজের বিপক্ষে নই, তাকে সহায়তাই করতে চাই’

  • বিনোদন প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১৫, ২০১৭, ০৫:০৫ পিএম
‘আমরা আজিজের বিপক্ষে নই, তাকে সহায়তাই করতে চাই’

ঢাকা: বর্তমান চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে চলছে একের পর এক সংকট। সাম্প্রতিককালে সেই সংকট ভয়াবহ রূপ ধারণ করেছে। সম্প্রতি যৌথপ্রযোজনার ছবি নিয়ে যোগ হয়েছে নতুন সংকট। আর সেই সংকটে মুখোমুখি বাংলাদেশের শীর্ষস্থানীয় প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া ও বাংলা চলচ্চিত্র ঐক্যজোট।

ঈদে মুক্তির প্রতীক্ষায় থাকা জাজ ও জিতের প্রযোজনা প্রতিষ্ঠান গ্রাসরুটের যৌথ প্রযোজিত সিনেমা ‘বস ২’। আর এই ছবিটিই আটকে দিয়েছে সেন্সরবোর্ডের প্রিভিউ কমিটি। চলচ্চিত্র ঐক্যজোট নামের সংগঠনটির অভিযোগের ভিত্তিতে এমন সিদ্ধান্ত নিয়েছে প্রিভিউ কমিটি। তাদের অভিযোগ, ছবিটি যৌথ প্রযোজনার নীতিমালা না মেনেই তৈরি। অন্যদিকে যৌথ প্রযোজনার সমস্ত শর্ত মেনেই ছবিটি নির্মাণ করা হলেও, বেআইনীভাবে ছবিটি নিয়ে জটিলতা সৃষ্টি করা হচ্ছে বলে মনে করছেন আব্দুল আজিজ। 

আর দুই পক্ষের এমন পাল্টাপাল্টি অভিযোগের ভিত্তিতেই বৃহস্পতিবার দুপুরে এফডিসির চলচ্চিত্র পরিচালক সমিতির স্টাডি রুমে একটি জরুরি সভা ডাকে চলচ্চিত্র ঐক্যজোট। যেখানে ‘বস ২’ নিয়ে সৃষ্ট জটিলতা নিয়ে সাংবাদিকদের সঙ্গেও সরাসরি কথা বলেন সংগঠনের নেতারা। সেসময় উপস্থিত ছিলেন চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন, সভাপতি গুলজার আহমেদ, শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, সহ-সভাপতি রিয়াজ, সাধারণ সম্পাদক জায়েদ খান এবং বাংলা চলচ্চিত্রের মিঞা ভাই খ্যাত তারকা অভিনেতা ফারুক।

‘বস ২’ জটিলতা নিয়ে নিজেদের মধ্যে জরুরী সভার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন চলচ্চিত্র ঐক্যজোটের নেতারা। এসময় চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব সাংবাদিকদের বলেন, ‘বস ২’ মুক্তি বিষয়ে সৃষ্ট জটিলতা নিয়ে পরিস্থিতির ব্যাখ্যা দান, সেই পরিস্থিতি থেকে কিভাবে উত্তরণ ঘটা সম্ভব এই নিয়ে আজকে আমরা বসেছিলাম। সেই ব্যাপারে আলাপ আলোচনার ভিত্তিতে আমরা একটা সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, ‘বস  ‘ সম্পর্কে প্রিভিউ কমিটি বলেছে এই ছবিটি নির্মাণের ক্ষেত্রে যৌথপ্রযোজনার যে নীতি তা পালন করা হয়নি। আর সে বিষয়ে যেনো কোনোকিছু ছাড় দেয়া না হয়, সে কথা আমরা প্রিভিউ কমিটিকে অনুরোধও করেছি। প্রিভিউ কমিটিসহ তথ্যমন্ত্রালয়েও পত্রের মাধ্যমে বিষয়টি জানিয়েছি। আমার সমস্ত বক্তব্য সেখানে প্রদান করেছি। কিন্তু আব্দুল আজিজ সাহেব, আমাদের কয়েকজনের নাম ধরে যে আক্রমনাত্মক বক্তব্য প্রদান করেছে, তার তীব্র নিন্দা জানিয়েছে আমাদের চলচ্চিত্র পরিবার। এবং সেই বিষয়ে

এরপর সম্প্রতি বিভিন্ন মিডিয়াকে দেয়া আব্দুল আজিজের ইঙ্গিতময় বক্তব্যকে কোট করে বদিউল আলম খোকন আরো বলেন, আপনি যে বক্তব্য আমাদের বিরুদ্ধে দিচ্ছেন তা ভুল, এবং ভিত্তিহীন। কারণ একটা অ্যাসোসিয়েশনের প্রধান এবং প্রিভিউ কমিটির সদস্য পদে আছেন, অথচ তিনি জানবেন না এদেশের শিল্পী কারা। তিনি কী তাদের চিনবেন না? এখন যদি পাসিং শটের শিল্পীকে যদি আপনি ধরেন, তাহলে কে চিনতে পারবে? এই ব্যাপারেই আমাদের সিদ্ধান্ত হয়েছে, আমাদের সমস্ত সংগঠনের পক্ষ থেকে তাকে নিন্দা জানাই। আমরা আব্দুল আজিজকে বলছি, আমরা কিন্তু তার বিপক্ষে নই। বরং সে সুন্দরভাবে, সুস্থ নীতিমালা মেনে এদেশে যৌথপ্রযোজনার ছবি করুক, লোকাল প্রোডাকশন করুক, আমরা তাকে সহায়তা করবো। এবং যতোটুকু সাহায্যের হাত বাড়িয়ে দেয়া লাগে, তা আমরা চলচ্চিত্র পরিবারের বিভিন্ন সংগঠন মিলে করবো। কিন্তু সে যেনো নিয়ম নীতির বাহিরে গিয়ে, সেটাকে আবার উচ্চ গলায় নিয়ম করার চেষ্টা না করে। এরকম করলে আমরা এটা প্রতিহত করবোই। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Link copied!