ঢাবির ফেসবুক পেজের পোস্ট নিয়ে তোলপাড়!

  • ফেসবুক থেকে ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ৪, ২০১৭, ০৫:২৯ পিএম
ঢাবির ফেসবুক পেজের পোস্ট নিয়ে তোলপাড়!

ঢাকা: প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন গতবারের মতো এবারও পড়েছে তীব্র সমালোচনার মুখে। শনিবার (৪ মার্চ) ৫০তম সমাবর্তন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ফেইসবুক পাতায় যে শুভেচ্ছা বার্তা দেওয়া হয়েছিল তা নিয়ে ব্যাপক সমালোচনা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

সমালোচনার মধ্যেই এতে কয়েকবার পরিবর্তন আনা হয়েছে। সরানো হয়েছে ড. মুহাম্মদ ইউনূসের নাম। তার নামটি দেওয়া হয়েছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামের আগে।

ফেইসবুকে শুভেচ্ছার এই গড়বড়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সমালোচনাও করেছেন অনেকে। প্রথমে ফেইসবুকে দেয়া শুভেচ্ছা বার্তায় বিশ্ববিদ্যালয়ের ইতিহাস তুলে ধরে বলা হয়।

এতে বলা হয়, আমরা গর্বিত হয়েছি স্যার জগদীশ চন্দ্র বসু, রবীন্দ্রনাথ ঠাকুর, অমর্ত্য সেনের মত বুদ্ধিজীবীদের সম্মানসূচক ডক্টরেটে ভূষিত করতে পেরে। গর্বিত হয়েছি ড. মুহাম্মদ ইউনূস, সত্যেন বসু, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো ছাত্রদের ধারণ করতে পেরে।

আর ঢাবির এই বার্তা দেখে অনেকেই সমালোচনামুখর হন সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিশ্ববিদ্যালয়ের ফেইসবুক পাতায়ই অনেকে লেখেন। বঙ্গবন্ধুর নামের আগে জাতির জনক না লেখা, তার নাম পরে লেখা নিয়ে সমালোচনা শুরু হয়।

এ প্রসঙ্গে অনেকে গত বছর বিশ্ববিদ্যালয়ের স্মরণিকায় জিয়াউর রহমানকে ‘প্রথম রাষ্ট্রপতি’ লেখার বিষয়টিও তুলে আনেন। একজন লেখেন, পেজটা জামাতিরা চালায় মনে হচ্ছে!!! এখুনি খুঁজে বের করা উচিত।

ব্যাপক সমালোচনার পর ওই শুভেচ্ছা বার্তাটি কয়েক দফা পরিবর্তন করা হয়। এ নিয়ে একজন লিখেছেন- তিনবার এডিট এবং ড. ইউনুস হাওয়া? বর্তমানে শুভেচ্ছা বার্তার ওই অংশটি রয়েছে এভাবে- আমরা গর্বিত হয়েছি স্যার জগদীশ চন্দ্র বসু, রবীন্দ্রনাথ ঠাকুর, অমর্ত্য সেনের মত বুদ্ধিজীবীদের সম্মানসূচক ডক্টরেটে ভূষিত করতে পেরে। গর্বিত হয়েছি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শামসুর রাহমানের মত ছাত্র; সত্যেন বসুদের মত শিক্ষকদের ধারণ করতে পেরে।

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে সমাবর্তনের এই অনুষ্ঠানের আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এমন কার্যক্রমে অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। শনিবার বিশ্ববিদ্যালয়ে এই সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বক্তব্য রাখেন।

সমাবর্তন বক্তা হিসেবে অংশ নিয়েছেন, কানাডার ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অন্টারিওর উপাচার্য অমিত চাকমা। এতে যোগ দিয়েছেন দেশের গণমান্য ব্যক্তিবর্গ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Link copied!