এই যদি হয় চিকিৎসক, তবে রোগীর কী হবে?

  • ফেসবুক থেকে ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১৩, ২০১৭, ০৭:১৭ পিএম
এই যদি হয় চিকিৎসক, তবে রোগীর কী হবে?

ঢাকা: চিকিৎসাসেবা ও চিকিৎসক প্রসঙ্গ উঠলেই শুধু অভিযোগ আর অভিযোগ। রোগী, রোগীর পরিজন, বন্ধু কেউ খুশি নন চিকিৎসক-হাসপাতালের সেবার মান নিয়ে। প্রায় সব চিকিৎসকের বিরুদ্ধে মানুষের অভিযোগ। তীব্র অভিযোগ।

মাঝেমধ্যেই গণমাধ্যমে সংবাদ আসে, হাসপাতালের অব্যবস্থাপনা, চিকিৎসকের ভুল চিকিৎসার। রোগীর পেটে ব্যান্ডেজ রেখে সেলাই করে দেয়াসহ নানা রকমের ভুল চিকিৎসার সংবাদ মাঝেমধ্যেই জানা যায়। মিলে যায় সংবাদগুলোর সত্যাতাও।

এবার এমনি এক ভুল চিকিৎসার প্রমান মিলেছে সরকারি হাসপাতালের এক চিকিৎসকের লেখা প্রেসক্রিপশনে। রোববার (১২ মার্চ) সরকারি হাসপাতালের ওই প্রেসক্রিপশন শেয়ার করেছেন মিলন মাহমুদ নামের এক ফেসবুক ব্যবহারকারী।

তবে ওই প্রেসক্রিপশন কোন হাসপাতালের তা তিনি নিশ্চিত করেননি। অন্যদিকে এই প্রেসক্রিপশনের সত্যাতার বিষয়েও তিনি কিছু লেখেননি।

১২ মার্চ রোববারের ওই প্রেসক্রিপশনে চিকিৎসক প্রতিবার পাতলা পায়খানা হলে এক গ্লাস ওষুধ খাবেন, এমনটা লেখার কথা থাকলেও তিনি লিখেছেন এর উল্টোটা। তিনি লিখেছেন ‘প্রতিবার পাতলা পায়খানার ১ গ্লাস করে খাবেন’। তার মানে বোঝা যাচ্ছে ওষুধের পাশাপাশি পাতলা পায়খানাও তিনি খেতে বলেছেন।

এর ঠিক নিচে তিনি আবার ওষুধের নামও লিখেছেন। ওখানে তিনি cipro (500mg) সকাল-বিকেল একটি করে ওষুধ খাওয়ার কথাও লিখেছেন।

প্রেসক্রিপশনের ছবি দেখে মো. বাপ্পি নামের এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, ‘এরা ডাক্তার না হাসপাতালের ঝাড়ুদার’

এমন প্রেসক্রিপশনে ক্ষোভ প্রকাশ করে অন্য এক ফেসবুক ব্যবহারকারী লিখেন, ‘যখন টাকা থাকলে ডাক্তার হওয়া যায়, সেখানে এই লেখায় আমি কষ্ট পেলাম না’


সোনালীনিউজ/ঢাকা/আকন

Link copied!