জেনে নিন, খুশকি তাড়ানোর ঘরোয়া উপায়

  • স্বাস্থ্য ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১৮, ২০১৬, ০৪:৫৫ পিএম
জেনে নিন, খুশকি তাড়ানোর ঘরোয়া উপায়

বর্ষাকাল প্রায় এসেই গেল। মাঝেমাঝেই ঝমঝমিয়ে মুশলধারায় বৃষ্টি হচ্ছে। আবার কখনো টিপটাপ। বর্ষাকাল রোমান্টিক কাল অবশ্যই। কিন্তু বর্ষা আসলেই মাথায় হাত পড়ে যায় অনেকেরই। কারণ, এই বর্ষাকালেই দেখা দেয় খুশকির সমস্যা। অনেক ভালো ভালো পোশাক পরার পরেও খুশকির কারণে পরিচিতদের সামনে আপনার মান সম্মানের একেবারে ১২টা পাঁচ বেজে যায়। তাই বর্ষার শুরু থেকেই জেনে নিন কীভাবে খুশকির সঙ্গে মোকাবিলা করবেন।

খুশকি দূর করার ঘরোয়া উপায়
১) অ্যালোভেরা জেল : অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ফাংগাল উপাদান হিসেবে অ্যালোভেরা খুবই উপকারী। খুশকি দূর করতেও অ্যালোভেরা খুবই কার্যকরী। সহজে খুশকি দূর করতে অ্যালোভেরা জেল ৩০ মিনিট আপনার স্কাল্পে লাগিয়ে রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। কয়েকদিন এভাবেই স্কাল্পে অ্যালোভেরা জেল লাগালে খুব তাড়াতাড়ি খুশকি থেকে মুক্তি পাওয়া যাবে।

২) নিম পাতা : নিম পাতা সবসময়ই শরীরের পক্ষে খুবই উপকারী। শরীরের যে কোনো সমস্যায় নিম পাতা খুবই কাজে দেয়। খুশকি দূর করতে কয়েকটি নিম পাতা নিয়ে ভালো করে ৩০ মিনিট ধরে গরম পানিতে ফোটান। এবার সেই নিমপাতাগুলি থেকে একটি পেস্ট তৈরি করুন। সেই পেস্ট এবার স্কাল্পে ভালো করে লাগান। ঘণ্টাখানেক পরে পেস্টটি ভালো করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনার চুলে আগের থেকে পার্থক্য লক্ষ্য করবেন।

৩) ভিনিগার : ভিনিগার শুধুমাত্র খাবারের ক্ষেত্রেই ব্যবহার হয় না। খুশকি কমাতে ভিনিগার খুবই উপকারী একটি উপাদান। খুশকি হওয়ার ফাংগাস এবং ব্যাকটেরিয়াগুলিকে ধ্বংস করে ভিনিগার। এছাড়াও শুষ্ক ত্বক এবং খুশকির ফলে ত্বকে চুলকানি হলে তাও সেরে যায় ভিনিগার থেকে। প্রথমে জলের সঙ্গে সাদা ভিনিগার মেশান। তারপর সেটি ভালো কর স্কাল্পে লাগান। আধঘণ্টা পরে ঠান্ডা জলে মাথা ধুয়ে ফেলুন। পার্থক্য নিজেই লক্ষ্য করতে পারবেন। সূত্র: জিনিউজ

সোনালীনিউজ/এইচএআর

Link copied!