বিশ্ব হসপিস ও প্যালিয়েটিভ দিবস আজ

  • বিশেষ প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৮, ২০১৬, ০৬:২০ পিএম
বিশ্ব হসপিস ও প্যালিয়েটিভ দিবস আজ

চিকিৎসার অযোগ্য রোগীদের পাশে দাঁড়াতে দেশে প্রথমবারের মতো পালন করা হচ্ছে ‘বিশ্ব হসপিস ও প্যালিয়েটিভ কেয়ার দিবস-২০১৬’। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘ব্যথাপূর্ণ জীবন এবং ব্যথাসহ মৃত্যু: কোনোটিই কাম্য নয়’। 

দিবসটি উপলক্ষে শনিবার (৮ অক্টোবর) দিনব্যাপী বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করেছে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ)।

বিশেষজ্ঞরা জানান, বিশ্বে প্রতি বছর আনুমানিক ৫ কোটি ৬০ লাখ মানুষ মারা যায়। যাদের ৩ কোটি ৩০ লাখ মানুষের মৃত্যুর পূর্বে ব্যথামুক্তি এবং অন্যান্য চিকিৎসা সেবার প্রয়োজন পড়ে। 

কিন্তু দেশে এসব রোগীদের সেবায় ক্ষুদ্র পরিসরে চালু হওয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ছাড়া কোনো প্রতিষ্ঠানই গড়ে ওঠেনি। 

এমনকি ২০১৪ সালে জাতিসংঘ স্বাস্থ্যসেবার মূল ধারায় প্যালিয়েটিভ কেয়ার অন্তর্ভুক্ত করার কথা বলেছেন। অথচ এখনো জাতীয় স্বাস্থ্যনীতিতে বিষয়টি স্থান পায়নি।

প্রফেসর ডা. নিজামুদ্দিন আহমেদ বলেন, ক্রমবর্ধমান ক্যান্সার ও অন্যান্য অসংক্রামক ব্যাধি, মানুষের গড় আয়ু বৃদ্ধি দেশে প্যালিয়েটিভ কেয়ারের গুরুত্ব বাড়িয়ে তুলেছে। প্যালিয়েটিভ কেয়ারে ব্যবহার করা হয় মরফিন জাতীয় ওষুধ। 

এটা আমাদের দেশে ব্যবহারে সরকারি বিধি-নিষেধ আছে। সব জায়গায় পাওয়া যায় না। এরকম হলে প্যালিয়েটিভ কেয়ার নিশ্চিত করা দুষ্কর। এ জন্য মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর প্রণীত আইন সংশোধন করতে হবে, ওষুধ কোম্পানিগুলোকে একই জাতীয় দামি ওষুধের পরিবর্তে কম দামে মরফিন প্রস্তুতে উৎসাহিত করা উচিত।
 
সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Link copied!