মিয়ানমারের শীর্ষ চার জেনারেলের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০১৯, ০৯:১৯ এএম
মিয়ানমারের শীর্ষ চার জেনারেলের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

মিয়ানমার : মিয়ানমার সরকারের বিরুদ্ধে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়ার করা রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি চলছে। নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) বিচারকাজে অংশ নিতে ইতোমধ্যে দেশটিতে অবস্থান করছেন নোবেলজয়ী নেত্রী অং সান সু চি। এরই মধ্যে দেশটির চার জেনারেলের বিরুদ্ধে আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করল যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) মার্কিন অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে মিয়ানমারের সেই চার জ্যেষ্ঠ জেনারেলের বিরুদ্ধে কঠোর অবরোধ আরোপ করা হয়।

এবার মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মিয়ানমারের কমান্ডার ইন চিফ মিন আং হ্লাইং, থান ও, সো উইন এবং অং অংকে এই নিষেধাজ্ঞার আওতায় আনা হয়। অভিযোগ আছে, এই চার জেনারেল ২০১৭ সালে সংগঠিত রোহিঙ্গা গণহত্যার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে মার্কিন অর্থ মন্ত্রণালয় জানায়, যুক্তরাষ্ট্রের মাটিতে মিয়ানমারের সেই জেনারেলদের কোনো সম্পত্তি থাকলে অবশ্যই সেটি ক্রোক (জব্দ) করা হবে।

বিশ্লেষকদের মতে, এবারই প্রথম সু চি সরকারের জ্যেষ্ঠ জেনারেলদের বিরুদ্ধে এ ধরনের কঠোর ব্যবস্থা নিল ট্রাম্প প্রশাসন। যদিও এর আগেও বেশ কয়েকজন জেনারেলের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

সোনালীনিউজ/এএস

Link copied!