ব্রাজিলের অস্থায়ী প্রেসিডেন্টের দায়িত্ব পেলেন তেমের

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ১৩, ২০১৬, ০৮:০২ পিএম
ব্রাজিলের অস্থায়ী প্রেসিডেন্টের দায়িত্ব পেলেন তেমের

সিনেটের ভোটে ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফের অভিশংসন প্রক্রিয়া শুরু হওয়ার পর অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত হয়েছেন মিচেল তেমের।
গত বৃহস্পতিবার ব্রাজিলের অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন মিচেল তেমের।

তেমের তার মন্ত্রীসভায় ব্যবসা সফল মানুষদের নাম ঘোষণা করেছেন। অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন ব্রাজিলের কেন্দ্রীয় ব্যাংকের সাবেক প্রধান হেনরিক মিরেলেস। জাতির উদ্দেশ্যে ভাষণে তেমের বলেন, ‘আমাদের মূল্যবোধ এবং পুনরায় দেশের অর্থনীতি গড়ে তোলার ক্ষমতার উপর আস্থা ও বিশ্বাস রাখুন।’

বেশ অনেকদিন ধরেই প্রেসিডেন্ট দিলমা রুসেফের অভিশংসন নিয়ে তোলপাড় হচ্ছিল ব্রাজিলে। রুসেফ অভিশংসন ঠেকানোর অনেক চেষ্টা করলেও অবশেষে সিনেটের সিদ্ধান্তে তার বিচার প্রক্রিয়া শুরু হয়েছে। এজন্য তাকে ক্ষমতা থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

রুসেফ এই ঘটনার নিন্দা করে বলেছেন তার অভিশংসন আসলে ষড়যন্ত্রকারীদের কূটচাল এবং প্রহসন মাত্র। তিনি তেমেরের বিরুদ্ধেও এই ষড়যন্ত্রে যুক্ত থাকার জন্য অভিযোগ আনেন।

তেমের সর্বোচ্চ ১৮০ দিন বা ৬ মাসে পর্যন্ত অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন। তিনি তার ভাষণে আরও বলেছেন, ‘ব্রাজিলে শান্তি এবং ঐক্য জরুরি। আমাদের এমন একটি সরকার গঠন করতে হবে যে জাতিকে রক্ষা করতে পারবে।’

সোনালীনিউজ/ঢাকা/আকন

Link copied!