যুক্তরাষ্ট্রভিত্তিক সন্ত্রাসীগোষ্ঠীর প্রধানকে গ্রেফতার

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১, ২০২০, ১১:১৮ পিএম
যুক্তরাষ্ট্রভিত্তিক সন্ত্রাসীগোষ্ঠীর প্রধানকে গ্রেফতার

ঢাকা: যুক্তরাষ্ট্রভিত্তিক সন্ত্রাসীগোষ্ঠীর প্রধানকে গ্রেফতার করেছে ইরান। জামশিদ শারমাহদ নামে ওই ব্যক্তির বিরুদ্ধে ইরানের দক্ষিণাঞ্চলীয় শহর সিরাজের একটি মসজিদে বোমা হামলার অভিযোগ রয়েছে। ২০০৮ সালের ওই হামলায় ১৪ জন নিহত হয়। আহত হয় ২শ’ জনের বেশি।

শনিবার গোয়েন্দা মন্ত্রণালয়ের বরাতে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, জামশিদ শারমাহদ ইরানের অভ্যন্তরে সশস্ত্র ও নাশকতা অভিযানের নেতৃত্ব দিচ্ছিলেন। এখন ইরানের সুরক্ষা বাহিনীর শক্তিশালী হাতে রয়েছেন তিনি।’

বিরোধী দল কিংডম অ্যাসেম্বলি অব ইরানের এই নেতাকে কখন কীভাবে গ্রেফতার করা হয়েছে সে বিষয়ে বিস্তারিত জানানো হয়নি।

দলটি ইরানে একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করতে চায়। যে একনায়কতন্ত্র শাহ মোহাম্মদ রেজা পাহলভীর পালিয়ে যাওয়ার মাধ্যমে ১৯৭৯ সালে শেষ হয়। প্রতিষ্ঠিত হয় ইসলামি প্রজাতন্ত্র। ২০০০ সালের মধ্যবর্তী পর্যন্ত জামশিদ শারনমাহদ পলাতক ছিলেন।

২০০৯ সালে সিরাজ শহরের মসজিদে হামলার দায়ে তিনজনকে ফাঁসি দেয়া হয়। তাদের বিরুদ্ধে কিংডম অ্যাসেম্বলি অব ইরানের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ ছিল।

২০১০ সালে দলটির ২ সদস্যকে ইরানি কর্মকর্তাদের হত্যার পরিকল্পনার দায়ে  ফাঁসি দেয়া হয়। 

এক বিবৃতিতে বলা হয়, কিংডম অ্যাসেম্বলি অব ইরান দেশটিতে বড় ধরনের হামলার পরিকল্পনা করেছিল। তবে সবগুলো পরিকল্পনা নসাৎ করা হয়েছে বলেও জানানো হয়। 

বলা হয়, সিরাজ শহরের একটি বাঁধ গুঁড়িয়ে দেয়ার পরিকল্পনা ছিল তাদের। হামার পরিকল্পনা ছিল বইমেলায়। এছাড়া, ইরানে ইসলামি বিপ্লবের প্রতিষ্ঠাতা আয়াতুল্লাহ খোমিনির জাদুঘর বোমা দিয়ে উড়িয়ে দেয়ার পরিকল্পনা ছিল তাদের। ২০১০ সালে এ হামলা পরিকল্পান হয় বলে জানানো হয়।

জামশিদ শারমাহদকে গ্রেফতারের ঘটনায় তেহরান-যুক্তরাষ্ট্র উত্তেজনা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ২০১৮ সালে ২০১৫ সালে ইরানের সঙ্গে করা ৬ জাতির পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার পর থেকে দু’পক্ষের মধ্যে উত্তেজনা চলছে।

জানুয়ারিতে বাগদাদ বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের বিপ্লবী গার্ডের কুদস শাখার প্রধান কাসেম সোলাইমানি। কয়েকদিন পরেই বাগদাদে মার্কিন ঘাঁটিতে প্রতিশোধমূলক হামলা চালায় ইরান। এতে দু’শতাধিত মার্কিন সেনা আহত হয়। জামশিদ শারমাহদকে গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া এবং ইরানের জবাব কী হয় তাই দেখার অপেক্ষা।

সোনালীনিউজ/টিআই

Link copied!