ভূমিকম্পের মধ্যেই ইন্দোনেশিয়ায় ফুঁসে উঠেছে আগ্নেয়গিরি

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২১, ০৮:৩২ পিএম
ভূমিকম্পের মধ্যেই ইন্দোনেশিয়ায় ফুঁসে উঠেছে আগ্নেয়গিরি

ছবি : ইন্টারনেট

ঢাকা : শক্তিশালী ভূমিকম্পের রেশ না কাটতেই এবার সেখানে সক্রিয় হয়ে উঠেছে ভয়ংকর আগ্নেয়গিরি। ইন্দোনেশিয়ায় আঘাত হানা স্থানে সক্রিয় হয়ে উঠেছে ভয়ংকর আগ্নেয়গিরি। জাভা দ্বীপের মাউন্ট সেমেরুর আগ্নেয়গিরি সক্রিয় হয়ে ওঠায় ঘণ ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে গেছে আশপাশের গোটা এলাকা। আকাশে প্রায় ৫ দশমিক ৬ কিলোমিটার উচ্চতা পর্যন্ত উঠে গেছে আগ্নেয়গিরির ধোঁয়া। স্থানীয় মানুষের মধ্যে প্রবল আতঙ্কের সৃষ্টি হয়েছে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির বরাতে জানা যায়, আগ্নেয়গিরি জেগে ওঠায় এখনও পর্যন্ত কোনো মৃত্যুর খবর মেলেনি। তবে কর্তৃপক্ষ স্থানীয়দের সতর্ক করে বলেছে,অগ্ন্যুৎপাতের আশঙ্কা রয়েছে। এমনকি নেমে আসতে পারে লাভাস্রোতও।

কুরাহ কোবোকান নদী অববাহিকার বাসিন্দাদের সম্ভাব্য ‘কোল্ড লাভা’ কাদা প্রবাহের দিকে নজর রাখার জন্য অনুরোধ করা হয়েছে। এছাড়াও আগ্নেয়গিরির উপাদানের সাথে তীব্র বৃষ্টিপাত শুরু হতে পারে বলে জানিয়েছে দেশটির জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থা (এনডিএমএ)।

সেমেরু ‘দ্য গ্রেট মাউন্টেন’ নামেও পরিচিত এটি জাভার সর্বোচ্চ আগ্নেয়গিরি এবং সক্রিয় একটি। এটি ইন্দোনেশিয়ার অন্যতম জনপ্রিয় পর্যটন হাইকিং কেন্দ্র। এর আগে ইন্দোনেশিয়ায় সুমাত্রা দ্বীপের আগ্নেয়গিরি জেগে ওঠে ২০১০ সালে। তবে অন্য একটি আগ্নেয়গিরি মাউন্ট সিনাবাঙের সবচেয়ে ভয়ংকর রূপ দেখা করা যায় ২০১৬ সালে।

সোনালীনিউজ/এমএএইচ

Link copied!