‘যুদ্ধ করে কোনোদিনই কাশ্মীর পাবে না পাকিস্তান’

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ২৭, ২০১৬, ০৫:১৯ পিএম
‘যুদ্ধ করে কোনোদিনই কাশ্মীর পাবে না পাকিস্তান’

যুদ্ধ করে পাকিস্তান কোনোদিনই কাশ্মীর নিতে পারবে না। এক সাক্ষাৎকারে এমনটাই মন্তব্য করলেন পাকিস্তানের প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী হিনা রাব্বানি খার। তিনি বলেন, একটা বিশ্বাসযোগ্য সম্পর্ক তৈরি হলে তবেই এই ইস্যুতে আলোচনা হতে পারে।

সাক্ষাৎকারে হিনা বলেন, ‘আমি বিশ্বাস করি পাকিস্তান যুদ্ধ করে কোনোদিনই কাশ্মীর পাবে না। আর যে উপায়টা রয়েছে সেটা হল আলোচনা। আলোচনা তখনই হয়, যখন কোনো দেশের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক ও একটা নির্ভরযোগ্যতার জায়গা থাকে।’ তিনি আরও বলেন, পিপিপি সরকার অনেক দিক থেকে ভারতের সঙ্গে সম্পর্ক সুস্থ করার চেষ্টা করেছিল। ভিসা সংক্রান্ত আইন লঘু করেছিল। অশান্তির পরিবেশে দু’দেশের সমস্যা সমাধান করা সম্ভব নয় বলেও উল্লেখ করেছেন তিনি।

তিনি আরও বলেন, কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা করলে একটা না একটা জায়গায় পৌঁছানো যাবে। হিনার দাবি, যদি ভারতে বিজেপি সরকার থাকে আর পাকিস্তানে মিলিটারি সরকার, তবেই হতে পারে সমস্যার সমাধান। তিনি মনে করেন আমেরিকা সবসময়ও ভারতের দিকেই বেশি ঝুঁকে রয়েছে। এ বিষয়ে তাঁর মত গণতন্ত্র আমেরিকাকে ভারতের দিকে টানছে। এটা জনগণের শক্তি। ভারতের সঙ্গে প্রতিযোগিতায় নামতে গেলে পাকিস্তানকেই এই পথে এগোতে হবে বলে জানান হিনা।

প্রাক্তন এই পররাষ্ট্রমন্ত্রীর কথায় পাকিস্তানের বিদেশনীতি আর ‘অ্যাকটিভ’ নেই ‘রিঅ্যাকটিভ’ হয়ে গেছে। নিজেদের পরিকল্পনা ছেড়ে অন্যদের নীতিতে প্রতিক্রিয়া দেওয়াটাই মূল লক্ষ্য হয়েছে বলে মনে করছেন তিনি। হিনা রাব্বানি আরও বলেন, ‘গত ৬০ বছরে আমরা আমাদের সন্তানদের শুধুই শিখিয়েছি ঘৃণা করাই আমাদের জাতীয় পরিচয়।’ বিদেশনীতি যাতে মানুষের জন্য কাজে লাগে সেদিকে নজর দেওয়া উচিৎ বলে মনে করছেন তিনি। সূত্র: কলকাতা

সোনালীনিউজ/এইচএআর

Link copied!