তুরস্কে দু্ই হাজার মামলা প্রত্যাহারের ঘোষণা এরদোয়ানের

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৩০, ২০১৬, ০১:০৮ পিএম
তুরস্কে দু্ই হাজার মামলা প্রত্যাহারের ঘোষণা এরদোয়ানের

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানকে অসম্মান করার অভিযোগ দায়ের করা দুই হাজার মামলা প্রত্যাহারে ঘোষণা দিলেন তিনি নিজেই। শেষপর্যন্ত তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান তার মানহানি করার অভিযোগে দায়ের করা মামলাগুলো প্রত্যাহারের ঘোষণা দিলেন।

এরদোয়ান নিজের এই পদক্ষেপকে সৌহার্দ্যের নিদর্শন হিসেবেও বর্ণনা করেন। তাকে অসম্মান করা বা তার মানহানি করার অভিযোগে বিভিন্ন পেশার মানুষের বিরুদ্ধে প্রায় দুই হাজার হয়েছিল। তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থানে নিহতদের প্রতি সম্মান জানানোর এক অনুষ্ঠানে তিনি যুক্তরাষ্ট্র এবং ইউরোপের সরকারগুলোর কড়া সমালোচনা করেছেন।

তার বক্তব্য ছিল, যারা তুরস্কের গণতান্ত্রিক ব্যবস্থার চেয়ে ব্যর্থ সেনা অভ্যুত্থানের পরিণতি নিয়ে বেশি চিন্তিত, তাদেরকে কিছুতেই ‘তুরস্কের বন্ধু’ হিসেবে বিবেচনা করা যায় না।
সামরিক অভ্যুত্থান ইস্যুতে সাধারণ মানুষের ওপর এরদোয়ান সরকারের নেয়া কঠোর পদক্ষেপের যারা সমালোচনা করছেন,তাদেরও সতর্ক করে তিনি বলেছেন, যার যার নিজের কাজে মন দিন।

এছাড়াও এরআগে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান যুক্তরাষ্ট্রের সিনিয়র একজন জেনারেলের বিরুদ্ধে তুরস্কে সামরিক অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টা চালানোর পরিকল্পনাকারীদের পক্ষ নেয়ার অভিযোগ তুলেছেন।

এমন অভিযোগকে ভিত্তিহীন এবং দুর্ভাগ্যজনক বলে বর্ণনা করেছেন মার্কিন ঐ জেনারেল জোসেফ ভোটেল। সূত্র : বিবিসি

সোনালীনিউজ/ঢাকা/এএম

Link copied!