মারা গেছেন নেলসন ম্যান্ডেলার নাতনি জোলেকা

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৩, ০১:২০ পিএম
মারা গেছেন নেলসন ম্যান্ডেলার নাতনি জোলেকা

ঢাকা : দক্ষিণ আফ্রিকার প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার নাতনি জোলেকা ম্যান্ডেলার মৃত্যু বরণ করেছেন। তিনি ক্যান্সারে আক্রান্ত হয়ে গত সোমবার (২৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় মারা যান। তার বয়স হয়েছিলো ৪৩ বছর।

বার্তা সংস্থা বিবিসি জানায়, গত বছর তিনি লিভার এবং ফুসফুসে ক্যান্সারে আক্রান্ত হন। অসুস্থ হওয়ার পর থেকে তাকে বহির্বিভাগের রোগী হিসেবে চিকিৎসা করা হলেও মাত্র এক সপ্তাহ আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিলো।

জোলেকা ম্যান্ডেলা তার ক্যান্সারের চিকিৎসার বিশদ বিবরণের জন্য সুপরিচিত হয়েছিলেন। তিনি তার মাদকাসক্তির অতীত ইতিহাস সম্পর্কেও খোলামেলা কথা বলতেন। নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশন বলেছে, জোলেকার কাজ ছিলো অনুপ্রেরণামূলক।

ফাউন্ডেশন জানায়, তিনি ক্যান্সার প্রতিরোধ সম্পর্কে সচেতনতা তৈরি করেছিলেন এবং সেইসাথে রোগটি নিয়ে নানা কুসংস্কার ও নেতিবাচক বিশ্বাসও দূর করেছিলেন।

উল্লেখ্য, ২০১০ সালে তার ১৩ বছর বয়সী মেয়ে গাড়ি দুর্ঘটনায় নিহত হওয়ার পর তিনি আরও ভালো সড়ক নিরাপত্তার জন্য প্রচারণা চালান। পরে জন্মগ্রহণ করা একটি ছেলে সন্তানকেও হারিয়েছিলেন তিনি। নেলসন ম্যান্ডেলার এই নাতনি মৃত্যুর সময় চার সন্তান রেখে গেছেন।

এমটিআই

Link copied!