ইয়েমেনে হামলা: সংযমের আহ্বান সৌদি আরবের

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৪, ০২:৩৩ পিএম
ইয়েমেনে হামলা: সংযমের আহ্বান সৌদি আরবের

ঢাকা : ইয়েমেনের হুতিদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র, ব্রিটেনের আকাশ হামলার পর ‘উত্তেজনা বৃদ্ধি এড়ানোর’ এবং সংযম দেখানোর আহ্বান জানিয়েছে সৌদি আরব।

শুক্রবার (১২ জানুয়ারি) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, সৌদি আরব ‘গভীর উদ্বেগের’ সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

“লোহিত সাগর অঞ্চলে নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখার ওপর জোর দেয় সৌদি আরব, এই জলপথের স্বাধীনতা একটি আন্তর্জাতিক দাবি,” বিবৃতিতে বলেছে রিয়াদ।

ইয়েমেনের হুতি আন্দোলন প্রায় এক দশক ধরে পশ্চিমা সমর্থিত সৌদি নেতৃত্বাধীন জোটের বিরুদ্ধে যুদ্ধ করেছে। ইয়েমেনের গুরুত্বপূর্ণ অধিকাংশ এলাকা ইরান সমর্থিত এই গোষ্ঠীটির নিয়ন্ত্রণে আছে। গত কয়েক মাস ধরে সৌদি আরব ইয়েমেনের এই ক্ষমতাসীন গোষ্ঠীটির সঙ্গে শান্তি আলোচনায় রত আছে।

৭ অক্টোবর গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনি ইসলামপন্থি গোষ্ঠী হামাসের এক শক্তিশালী সমর্থক হিসেবে আবির্ভূত হয়েছে হুতিরা। ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে হুতিরা লোহিত সাগর জলপথে চলাচলরত জাহাজগুলোতে হামলা চালাচ্ছে।

হুতিদের দাবি, গাজায় ইসরায়েলের নির্বিচার হামলার প্রতিবাদে তারা লোহিত সাগরে ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত জাহাজগুলোতে হামলা চালাচ্ছে।

হুতি পক্ষের প্রধান মধ্যস্থতাকারী মোহাম্মদ আব্দুলসালাম বৃহস্পতিবার বলেছেন, লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজগুলোতে গোষ্ঠীটির হামলা সৌদি আরবের সঙ্গে তাদের শান্তি আলোচনায় হুমিক সৃষ্টি করছে না।

অক্টোবরে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত মধ্যপ্রাচ্যে এ যুদ্ধ বিস্তৃত হওয়ার অন্যতম সবচেয়ে নাটকীয় প্রদর্শনী ইয়েমেনে যুক্তরাষ্ট্র, ব্রিটেনের আকাশ হামলা। যদিও যুক্তরাষ্ট্র বলেছে, উত্তেজনা বাড়ানোর কোনো উদ্দেশ্য তাদের নেই।

এমটিআই

Link copied!