উত্তেজনা নিরসনে একমত ভারত-পাকিস্তান

  • আন্তর্জাতিক ডেস্ক     | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৩, ২০১৬, ০২:১৯ পিএম
উত্তেজনা নিরসনে একমত ভারত-পাকিস্তান

চলমান উত্তেজনা নিরসনে ভারত ও পাকিস্তানের নিরাপত্তা উপদেষ্টাদের মধ্যে ফোনালাপ হয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ বিষয়টি নিশ্চিত করেছেন। ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের উরিতে সেনাঘাঁটিতে হামলা এবং পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে ভারতের ‘সার্জিক্যাল স্ট্রাইক’-এর পর দুই দেশের নিয়ন্ত্রণ রেখায় চলমান উত্তেজনার প্রেক্ষিতে উভয় দেশের নিরাপত্তা উপদেষ্টারা পরস্পরের সঙ্গে কথা বললেন।

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোবাল ও পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নাজির জানুয়া নিয়ন্ত্রণ রেখায় চলমান উত্তেজনা নিরসনে একমত হয়েছেন বলে জানিয়েছেন সারতাজ আজিজ। তিনি বলেন, ‘নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনা নিরসন করে কাশ্মিরে মনোযোগ দিতে চায় পাকিস্তান।’

জম্মু-কাশ্মিরের উরিতে ভারতীয় সেনাঘাঁটিতে হামলা চালিয়ে ১৮ সেনা হত্যার ঘটনাকে কেন্দ্র করে গত তিন সপ্তাহ ধরে ভারত এবং পাকিস্তানের মধ্যে অস্থিরতা এবং উত্তেজনার পারদ কয়েক ধাপ উপরে উঠেছে। এমনকি দু’দেশ ভেতরে ভেতরে একে অন্যকে কঠিন জবাব দেয়ার জন্য উঠে পড়ে লেগেছিল। 

pak

এমন অস্থিতিশীল পরিস্থিতিতে দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নত করতে ভারত এবং পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের মধ্যে অবশেষে বৈঠক হয়েছে। ওই বৈঠকে দু’পক্ষই যুদ্ধের দামামা বন্ধ করে শান্তি ফিরিয়ে আনতে একমত প্রকাশ করেছেন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

সোমবার পাকিস্তানের জিও টিভি জানিয়েছে, নিয়ন্ত্রণ রেখায় (এলওসি) উত্তেজনা প্রশমনে দু’পক্ষই রাজি হয়েছে। খবরে বলা হয়েছে, পররাষ্ট্র উপদেষ্টা সরতাজ আজিজ নিশ্চিত করেছেন, অজিত দোভাল এবং নাসির খান জানজুয়া সাম্প্রতিক সময়ে ভারত পাকিস্তানের সম্পর্কের বিষয়ে আলোচনা করেছেন। 

একই সময়ে আজিজ অভিযোগ করে বলেন, পাকিস্তান যখন নিয়ন্ত্রণ রেখায় অস্থিরতা কমাতে চাইছে ঠিক সেসময়ই ভারত বিপরীত কিছু চাইছে। তিনি বলেন, পাকিস্তান কাশ্মিরকে গুরুত্ব দিচ্ছে। তারা নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনা কমাতে চায়। 

তিনি আরো বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ যুক্তরাষ্ট্রে তার সাম্প্রতিক সফরের সময় বিশ্ব নেতাদের উদ্দেশে বলেছেন, দু’দেশের মধ্যে সীমান্ত নিয়ে উত্তেজনা থেকেই যাবে। তিনি এই বক্তব্যের মাধ্যমে এটাই বোঝাতে চেয়েছেন যে, কাশ্মির ইস্যু পুরোপুরি সমাধান না হলে সীমান্তে অস্থিরতা থেকেই যাবে। তাই আগে কাশ্মির ইস্যুর যথাযথ সমাধান প্রয়োজন। 

এদিকে, ভারত যুদ্ধবাজ নয় এমন মন্তব্য করে বিশ্বকে আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার এই বক্তব্য যেন শান্তিবার্তা ছড়িয়ে দিল। বিশ্লেষকদের মতে উরি হামলার জবাব হিসেবে সার্জিক্যাল স্ট্রাইক উপযুক্ত ছিল। কিন্তু এখনতো পাক-ভারত নিয়ন্ত্রণরেখা ও সীমান্তে উত্তেজনা নিয়ন্ত্রণে আনা দরকার। তাই দু’পক্ষের এই উদ্যোগকে স্বাগত জানানো উচিত যেন প্রতিবেশি এই দু’দেশের মধ্যে এই তীক্ত সম্পর্ক অচিরেই বন্ধুত্বে ফিরে আসে। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই
 

Link copied!