অসুস্থ সুষমাকে কিডনি দিতে প্রস্তুত ভারতবাসী

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৮, ২০১৬, ০৫:৩২ পিএম
অসুস্থ সুষমাকে কিডনি দিতে প্রস্তুত ভারতবাসী

কিডনিতে সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। চিকিৎসকরা জানিয়েছেন, তার দুটি কিডনিই অকেজো হয়ে গেছে। কিডনি প্রতিস্থাপনের কথা জানিয়ে টুইটারে সুষমার পোস্টের পর থেকে এ পর্যন্ত অনেক ভারতীয় তাকে কিডনি দিতে চেয়েছেন।

ডায়াবেটিসসহ নানা রোগে আক্রান্ত ৬৪ বছর বয়সী সুষমা চলতি মাসে দিল্লির একটি হাসপাতালে ভর্তি হন। নরেন্দ্র মোদী সরকারের মন্ত্রিসভার প্রভাবশালী মন্ত্রী তিনি। মঙ্গলবার সুষমা তার কিডনি প্রতিস্থাপনের কথা জানিয়ে টুইটারে পোস্ট দেন। মানুষের শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গ প্রতিস্থাপন করা সম্ভব হয় না। তবে কেউ চাইলে একটি কিডনি অন্যকে দান করতে পারে। কারণ মানুষের বেঁচে থাকার জন্য একটি কিডনিই যথেষ্ট।

এদিকে কিডনি প্রতিস্থাপনের খবর টুইটারে দেয়ার সঙ্গে সঙ্গেই সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের অনেকে তাকে কিডনি দেয়ার কথা জানিয়েছেন। অনেকে নিজেদের ব্যক্তিগত ফোন নম্বরও সঙ্গে দিয়ে দিয়েছেন।

এমনই একজনের সঙ্গে কথা বলেছে বিবিসি। খেমরাজ শর্মা নামের ২৪ বছর বয়সী ওই প্রকৌশলী তার একটি কিডনি সুষমাকে দিতে প্রস্তুত। তিনি বলেন, ‘আমি যথেষ্ট সুস্থ একজন মানুষ। তাই আমি আমার একটি কিডনি সুষমাজিকে দিতে চাই।’

খেমরাজ আরো বলেন, ‘বিদেশে থাকা ভারতীয়দের জন্য তিনি অনেক কিছু করেছেন। এই প্রথম কোনো পররাষ্ট্রমন্ত্রী বিদেশে থাকা ভারতীয়দের জন্য এতটা করেছেন। এমনকি ভারতীয়দের তিনি রোববারও মন্ত্রণালয় খোলা রেখেছেন। এই কারণেই আমি তাকে কিডনি দিতে চাই।’

নিজেকে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির একজন সদস্য বলেও জানান শর্মা। তবে দলে তার কোনো পদ নেই। তবে এ ব্যাপারে এখনো কোনো জবাব দেননি সুষমা। যারা তাকে কিডনি দিতে চেয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Link copied!