পেশা হিসেবে যা বেছে নেবেন ওবামা

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০১৭, ০৪:১৯ পিএম
পেশা হিসেবে যা বেছে নেবেন ওবামা

ঢাকা: সদ্যই হোয়াইট হাউস থেকে বিদায় নিয়েছেন বারাক ওবামা। যুক্তরাষ্ট্রের ইতিহাসে জনপ্রিয় এই কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট পরবর্তী পেশা হিসেবে কী গ্রহণ করছেন সেদিকেই এখন সবার দৃষ্টি। সফলভাবে দু’মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন তিনি। এখন তার এই দীর্ঘ রাজনৈতিক ক্যারিয়ার থেকে অবসরের সময়।

প্রেসিডেন্ট পদ থেকে অবসর নেয়ায় প্রতি মাসে ১৬,৯৭৫ ইউএস ডলার (১৪ লাখ টাকা) পেনশন পাবেন ওবামা। এ ছাড়াও যেসব ক্যারিয়ার গ্রহণ করতে পারেন তিনি।

শিক্ষকতা: বারাক ওবামা তার প্রথম পেশা হিসেবে শিক্ষকতাকে গ্রহণ করতে পারেন বলে ২০১৪ সালে এক অনুষ্ঠানে জানিয়েছিলেন। 

রাজনৈতিক স্মৃতিকথা: অগ্রজ প্রেসিডেন্টদের মত রাজনৈতিক স্মৃতিকথা লিখতে পারেন। এর আগে বিল ক্লিনটন এবং জর্জ ডব্লিউ বুশ তাদের রাজনৈতিক স্মৃতিকথা লিখেছেন। যদিও প্রেসিডেন্ট ওবামা এর আগে ‘ড্রিমস্ অব মাই ফাদার’ এবং ‘দ্য অড্যাসিটি অব হোপ’ নামে দু’টি বই প্রকাশ করেছেন। প্রকাশকদের মতে বারাক ওবামার স্মৃতিকথাটি সবচেয়ে দামী হবে। যার জন্য তারা ২৫ মিলিয়ন ইউএস ডলার অগ্রিম দিতেও রাজি আছেন।

পাবলিক লেকচার: মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্টদের উল্লেখযোগ্য কাজ হল পাবলিক লেকচার দেয়া। জর্জ এইচ. ডব্লিউ বুশ তার প্রতি লেকচারে দশ হাজার ইউএস ডলার, জর্জ ডব্লিউ বুশ এক লক্ষ ইউএস ডলার এবং বিল ক্লিনটন দু’লাখ পঁচিশ হাজার ইউএস ডলার পারিশ্রমিক পান। সেদিক থেকে অবসরে যাবার পরে বারাক ওবামাকেও অনেক পাবলিক লেকচারে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। কোনো কলেজের প্রফেসর হিসেবেও দেখা যেতে পারে বিদায়ী এই মার্কিন প্রেসিডেন্টকে। 

স্পোর্টস টিম: প্রেসিডেন্ট ওবামার প্রিয় খেলা হলো বাস্কেটবল। অবসর পেলেই তিনি সহযোগীদের সঙ্গে খেলতেন। এ নিয়ে একটি টিম গড়তে পারেন বারাক ওবামা। গেলো বছর সাক্ষাৎকারে তিনি একথা জানিয়েছেন। সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ বেসবল টিমের মালিক। হোয়াইট হাউজের দায়িত্ব থেকে অবসর নিয়ে নিজের স্বপ্নপূরণে হয়ত ব্যস্ত থাকবেন বারাক ওবামা। 

সামাজিক কর্মকাণ্ড: এর আগে এক সাক্ষাতকারে ওবামা জানিয়েছিলেন, তিনি একটি ফাউন্ডেশন করতে পারেন। যার কাজ হবে মানবতার সেবা। কলম্বিয়া থেকে গ্রাজুয়েশন শেষ করে তিন বছর কমিউনিটি অর্গানাইজার হিসেবে কাজ করেছেন বারাক ওবামা। এ ব্যাপারে ওবামা দম্পতি জানিয়েছেন, তারা তাদের তৃণমূলে কাজের উদ্যোগ চালিয়ে যাবেন। যেমন তরুণ সংখ্যালঘুদের মেন্টরিং এ ওবামা দম্পতির উদ্যোগ ‘মাই ব্রাদারস্ কিপার’।

মিউজিক কাজ: এর আগে ওবামা সম্প্রতি বেশ রসিকতা করেই বলেছিলেন, অবসরে যাওয়ার পর তিনি অনলাইন মিউজিক স্ট্রীমিং সার্ভিস স্পটিফাই’তে একটা কাজ পবেন বলে আশা করেন। তিনি চাইলে সে কাজটিও করতে পারেন। স্পটিফাই একটি সুইডিশ কোম্পানি। সুইডেনে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূতের স্ত্রী নাটালিয়া ব্রেজিনস্কিকেই নাকি প্রেসিডেন্ট ওবামা গত সপ্তাহে মজা করে বলেছিলেন তিনি স্পটিফাইতে একটি চাকরির জন্য অপেক্ষা করছেন! 

মিডিয়া হাউজ: এর আগে গণমাধ্যমে একটি খবর বেরিয়েছিলো যেহেতু গণমাধ্যমের সাথে ওবামার ভালো সম্পর্ক, তাই তিনি অবসরে কোনো গণমাধ্যম খুলে বসতে পারেন। তবে তিনি এই আশংকা উড়িয়ে দিয়েছিলেন।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Link copied!