ভারতে ৬৩৪ ডাক্তারের সনদ বাতিল

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০১৭, ০৩:৫৯ পিএম
ভারতে ৬৩৪ ডাক্তারের সনদ বাতিল

ঢাকা: এমবিবিএস ভর্তি পরীক্ষার সময়ে জালিয়াতি করার অভিযোগ উঠেছে ভারতের একদল চিকিৎসকের বিরুদ্ধে। জালিয়াতি করে তারা মেডিকেল কলেজে ভর্তি হয়েছিলেন। পড়াশোনা শেষে পাস করে বেরিয়ে গেছেন। চিকিৎসক হিসেবে সরকারি চাকরি পেয়েছেন অনেকে। কিন্তু সেই অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের সনদ ও লাইসেন্স বাতিলের রায় দিয়েছে দেশটির আদালত।

আদালতের রায়ে এখন ৬৩৪ জন চিকিত্সকের সনদ ও লাইসেন্স হারাতে বসেছেন। একইসঙ্গে ভেঙে চুরমার হলো তাদের সম্মান ও সামাজিক মর্যাদা। এ ঘটনাটি ঘটেছে ভারতের মধ্য প্রদেশে।

সনদ ও লাইসেন্স বাতিল হওয়া ৬৩৪ জন চিকিত্সক ২০০৮ থেকে ২০১৩ সালের মধ্যে মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি হয়েছিলেন। ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগ ছিল তাদের বিরুদ্ধে। এ অভিযোগ ‘ভায়াপাম কেলেঙ্কারি’ নামে পরিচিতি পায়। পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল মধ্য প্রদেশ প্রোফেশনাল এক্সামিনেশন বোর্ডের (এমপিপিইবি) অধীনে।

ঘোষিত রায়ে সুপ্রিম কোর্টের দেয়া রায়ের পর্যবেক্ষণে উল্লেখ করা হয়েছে, আসামিরা জালিয়াতি ও গণহারে জালিয়াতির আশ্রয় নিয়েছিল। প্রশ্নপত্র ফাঁস, উত্তরপত্রে পরিবর্তন, ভালো ছাত্রদের অর্থের বিনিময়ে পরীক্ষা দেয়ানোর মাধ্যমে প্রতারণায় অংশ নিয়েছেন তারা। এমনকি ১০ লাখ থেকে ৭০ লাখ রুপির বিনিময়ে মেডিকেলের নির্দিষ্ট আসন বিক্রির প্রমাণও পাওয়া গেছে।

এ কেলেঙ্কারির সঙ্গে কয়েক হাজার মানুষের গ্রেফতার এবং বহু সংখ্যক রহস্যজনক মৃত্যু জড়িত রয়েছে। ২০১২ সাল থেকে এ জালিয়াতির মামলায় দুই হাজারের বেশি মানুষকে অভিযুক্ত করা হয়েছে। এছাড়া গত তিন বছরে এ জালিয়াতির সঙ্গে জড়িত অন্তত ৩৩ জন মারা গেছে, যা সন্দেহ আরো ঘনীভূত করে তোলে।

মধ্যপ্রদেশ রাজ্যে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিসহ সরকারি চাকরির ক্ষেত্রে ঘুষ দুর্নীতির কেলেঙ্কারি নিয়ে ব্যাপক এক তদন্ত চলছে। তার অংশ হিসেবে সুপ্রিম কোর্টের এই নির্দেশ এলো।

সোনালীনিউজ/আতা

Link copied!