মেক্সিকো সমীন্তে দেয়াল হচ্ছে মার্চ মাসে: ট্রাম্প

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০১৭, ০৮:৩৯ পিএম
মেক্সিকো সমীন্তে দেয়াল হচ্ছে মার্চ মাসে: ট্রাম্প

ঢাকা: আমেরিকার অভ্যন্তরীণ নিরাপত্তা দপ্তর থেকে জানানো হয়েছে আগামী মার্চ মাস থেকেই মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ শুরু করবে দেশটি। এ ঘোষণা আসার আগেই ট্রাম্প নিজ দলের  রক্ষণশীলদের নিয়ে এক অনুষ্ঠানে নির্ধারিত সময়ের আগেই দেয়াল নির্মাণের কাজ শুরু করার বিষয়ে আলোচনা করেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী টিলারসন এবং অভ্যন্তরীণ নিরাপত্তা প্রধান জন কেরির মেক্সিকো সফরের একদিন পরেই সীমান্তে দেয়াল নির্মাণের ইস্যুটি বাস্তবায়নের ব্যাপারে বক্তব্য দিলেন ট্রাম্প।

মার্কিন এ প্রেসিডেন্ট বলেছেন, নির্ধারিত সময়ের আগেই এবং শিগগিরই মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের কাজ শুরু করা হবে। কনজারভেটিভ পলিটিকাল অ্যাকশন কংগ্রেসে ট্রাম্প যখন দেয়াল নির্মাণের তার আগের প্রতিশ্রুতি বাস্তবায়নের কথা তুলে ধরেন। তখন রক্ষণশীল সমর্থকরা সেই বক্তব্যের সমর্থনে শ্লোগান দেন। দেয়াল তোলার এই পদক্ষেপের বিরুদ্ধে মেক্সিকো আগে থেকেই ক্ষোভ প্রকাশ করে আসছে। কিন্তু এই ইস্যুর পাশাপাশি অভিবাসী ইস্যুও আবার সামনে এনেছেন ডোনাল্ড ট্রাম্প।

রক্ষণশীলদের উদ্দেশ্যে ভাষণে তিনি বলেছেন, আমেরিকা থেকে বাজে লোকদের দূরে রাখার ব্যাপারে শিগগিরই পদক্ষেপ নেয়া হবে। 

যুক্তরাষ্ট্রে বর্তমানে বসবাসরত অবৈধ অভিবাসীদের বড় অংশই মেক্সিকোর নাগরিক। ফলে অবৈধ অভিবাসীদের যুক্তরাষ্ট্র থেকে বের করে দেয়া হলে মেক্সিকোই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। দেয়াল নির্মাণের খরচ কোথা থেকে যোগান দেয়া হবে, তা নিয়ে আগে আলোচনা হলেও আমেরিকা এখন এ বিষয়ে নিরব রয়েছে।

মেক্সিকো অবশ্য বলে দিয়েছে, সীমান্তে দেয়াল নির্মাণের কোনো খরচ তারা বহন করবে না।

সোনালীনিউজ/আতা

Link copied!