জাতিসংঘ থেকে বেরিয়ে যেতে চান ট্রাম্প!

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০১৭, ০৮:৪৯ পিএম
জাতিসংঘ থেকে বেরিয়ে যেতে চান ট্রাম্প!

ঢাকা: জাতিসংঘ থেকে সদস্য পদ প্রত্যাহার করে নেয়ার কথা বিবেচনা করছেন ট্রাম্প। তার কনজারভেটিব দল আরো এক ধাপ এগিয়ে দাবি করেছে, নিউইয়র্ক থেকে জাতিসংঘের সদর দপ্তর সরিয়ে নেয়ার। 

কয়েকটি মার্কিন সংবাদমাধ্যম এ কথা জানিয়েছে।

সংবাদমাধ্যমগুলো বলছে, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রেসিডেন্ট ট্রাম্প। তার সঙ্গে থাকবেন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ও জাতিসংঘে নিযুক্ত মার্কিন নতুন রাষ্ট্রদূত নিক্কি হ্যালি। আলোচনার সঙ্গে জড়িত একজন কর্মকর্তা জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রীর দপ্তর থেকে বিষয়টি নিয়ে দফায় দফায় অনুরোধ আসছে যাতে জাতিসংঘ মানবাধিকার পরিষদে থাকার মূল্য নিয়েও তিনি প্রশ্ন তুলেছেন।

পাশাপাশি জাতিসংঘ পরিচালিত ও আন্তর্জাতিক কয়েকটি সংস্থায় অর্থায়নও বন্ধ করে দিতে চায় ট্রাম্প প্রশাসন। এজন্য প্রথমেই বিশ্ব স্বাস্থ সংস্থার অর্থায়ন বন্ধ করে দিতে চায়। জাতিসংঘ মানবাধিকার পরিষদের সদস্য হিসেবে থাকা নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে। এ নিয়ে নতুন একটি বিল তৈরির চিন্তা শুরু করে দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। আমেরিকান সংবিধান অনুযায়ী প্রেসিডন্ট যে কোনো বৈশ্বিক সংস্থা থেকে দেশের সদস্যপদ প্রত্যাহার করে নিতে পারেন। এজন্য কারো অনুমতি নেয়ার প্রয়োজন হয় না।

ট্রাম্প এই সুযোগকে কাজে লাগাতে চাচ্ছেন। তবে, বিশ্লেষকরা মনে করছেন, ইসরাইল ইস্যুতে জাতিসংঘের বিরুদ্ধে যাবেন ট্রাম্প। তাই আগে থেকেই জাতিসংঘকে এড়িয়ে চলতে চাইছেন তিনি। এজন্য আমেরিকার সদস্যপদ প্রত্যাহারের চিন্তা করছেন।

সোনালীনিউজ/আতা

Link copied!