বিশ্বকে পরমাণু অস্ত্রমুক্ত করতে বসছে শতাধিক রাষ্ট্র

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২৭, ২০১৭, ০৭:৩১ পিএম
বিশ্বকে পরমাণু অস্ত্রমুক্ত করতে বসছে শতাধিক রাষ্ট্র

ঢাকা: বিশ্বব্যাপী পরমাণু অস্ত্র নিষিদ্ধ করার লক্ষ্যে একশ'রও বেশি দেশ বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছে। তবে এ উদ্যোগের বিরোধিতা করেছে কিছু পরমাণু অস্ত্রধর দেশ জাতিসংঘের ১২৩টি রাষ্ট্র ২০১৬ সালের অক্টোবরে ঘোষণা দিয়েছিল যে, আইন করে পরমাণু অস্ত্র নিষিদ্ধ করার বিষয়ে আলোচনা করতে তারা জাতিসংঘে একটি সম্মেলনের আয়োজন করবে। সোমবার (২৭ মার্চ) নিউইয়র্কে জাতিসংঘের প্রধান দফতরে এ লক্ষ্যে তৎপরতা শুরু হওয়ার কথা রয়েছে।

দুই পর্বে বিভক্ত হয়ে এই সম্মেলটি অনুষ্টিত হওয়ার কথা রয়েছে। প্রথম পর্বটি ২৭ থেকে ৩১ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হবে। তবে, প্রথম পর্বের বৈঠকটিতে পরমাণু অস্ত্রধর পাঁচ দেশ যথাক্রমে মার্কিন ‍যুক্তরাষ্ট্র, ব্রিটেন, রাশিয়া, ফ্রান্স ও চীন অংশ নিবে না বলে জানা গেছে।

১৯৪৫ সালে জাপানের হিরোশিমা ও নাগাসাকি শহরে মার্কিন পরমাণু বোমা হামলার স্বাক্ষী দেশগুলো এই চুক্তির পক্ষে জোরালো অবস্থান নিয়েছেন।      

এ সম্মেলন আয়োজনের ক্ষেত্রে অস্ট্রিয়া, আয়ারল্যান্ড, মেক্সিকো, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা এবং সুইডেন নেতৃত্ব দিচ্ছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যমগুলো। এছাড়া, বিশ্বের শতাধিক বেসরকারি সংস্থা এই উদ্যোগের প্রতি তাদের জোরালো সমর্থন ব্যক্ত করেছে। তারা বলছে, পশ্চিমা দেশগুলোর সাথে উত্তর কোরিয়ার সম্পর্কের টানাপড়েন এবং নতুন মার্কিন প্রশাসনের পররাষ্ট্রনীতি সংক্রান্ত অস্পষ্টতার কারণে বিশ্বে পরমাণু সংঘাত বেঁধে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

এদিকে, পরমাণু অস্ত্রধর অনেক দেশ এ প্রচেষ্টার বিরোধিতা করে আসছে। ব্রিটেন, ফ্রান্স, রাশিয়াএবং আমেরিকা সরাসরি এ উদ্যোগের বিরোধিতা করেছে। চীন, ভারত এবং পাকিস্তান এ বিষয়ে নিরব রয়েছে। মধ্যপ্রাচ্যের একমাত্র পরমাণু অস্ত্রধর দেশ ইসরাইলও পরমাণু অস্ত্র নিষিদ্ধ করার ব্যাপারে তাদের আপত্তির কথা জানিয়েছে।

সোনালীনিউজ/আতা

Link copied!