কলম্বিয়ায় ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ২২০

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২, ২০১৭, ০৯:২৫ এএম
কলম্বিয়ায় ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ২২০

ঢাকা: দক্ষিণ-পশ্চিম কলম্বিয়ায় ভূমিধসে প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০৬ জনে। এঘটনায় আহত হয়েছেন আরও ২২০ জন এবং রেডক্রসের তথ্য অনুযায়ী নিখোঁজ রয়েছেন ২২০ জন। অতিবৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে এ প্রাণহানির ঘটনা ঘটে।

টানা বৃষ্টিতে নদীর বাঁধ ভেঙে কাদাপানি ভাসিয়ে নিয়ে গেছে পুটুমায়ো প্রদেশের অসংখ্য বাড়িঘর। কত মানুষ এখনও নিখোঁজ তার সঠিক কোনো পরিসংখ্যান পাওয়া যাচ্ছে না। দেশটির দায়িত্বশীল একজন সেনা কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, স্থানীয় হাসপাতালগুলো চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে।

দেশটির প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল স্যানটোস আক্রান্ত এলাকা পরিদর্শন শেষে জরুরি অবস্থা ঘোষণা করে বলেছেন, দুর্যোগকালীন জাতীয় জরুরি অবস্থায় সেনা মোতায়েন করা হয়েছে। এর আগে দেশটির ফায়ার সার্ভিস জানিয়েছে আহতের সংখ্যা ১৯০ জন।

খারাপ আবহাওয়া ও ধ্বংসস্তূপের জন্য উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন দেশটির উদ্ধারকর্মীরা। উদ্ধারকাজে নিয়োজিত এক পুলিশ কর্মকর্তা জানান, পুটুমায়োর সব ধরনের ৮০ শতাংশ যোগাযোগ কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ব্রিজও ভাসিয়ে নিয়ে গেছে কাদাপানি।

দেশটির প্রাদেশিক রাজধানী মোকোয়ার রাজ্যপাল জোসে অ্যান্তোনিও ক্যাস্ত্রো ক্যারাকোল বলেছেন, আক্রান্ত শহরটি সম্পূর্ণরূপে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যবস্থা পুরোপুরি বিধ্বস্ত।

তিনি জানান, টানা বৃষ্টিতে মোকোয়া নদী ও এর তিনটি উপনদীর কাদামাটি এ বিপর্যয় ঘটিয়েছে। আশপাশের ১৭টি এলাকাও আক্রান্ত হয়েছে। এমনকি বাড়ির ছাদ সমান উঁচু কাদাস্রোত ধ্বংস করেছে তার নিজের বাড়িও।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Link copied!