জাতিসংঘ থেকে অনুদান ফিরিয়ে নিল যুক্তরাষ্ট্র

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ৪, ২০১৭, ০৮:৪২ পিএম
জাতিসংঘ থেকে অনুদান ফিরিয়ে নিল যুক্তরাষ্ট্র

ঢাকা: মোট ১৯৩টি সদস্য রাষ্ট্রের মধ্যে ১৫০টি দেশে পরিবার পরিকল্পনা নিয়ে কাজ করে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)। ঠুনকো অভিযোগ দিয়ে এবার সেই তহবিলে দেয়া অনুদানের অর্থ ফিরিয়ে নিল মার্কিন যুক্তরাষ্ট্র।

এ প্রসঙ্গে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে ইউএনএফপিএ-কে বলা হয়েছে, জাতিসংঘ চীনে জোরপূর্বক গর্ভপাত বা অনিচ্ছাকৃত বন্ধ্যাকরণ কর্মকাণ্ডে সমর্থন বা সহযোগিতা করছে।  এই প্রোগ্রাম পরিচালনায় অংশগ্রহণ ও সমর্থনের মানে হচ্ছে, দমনমূলক গর্ভপাত এবং অনৈচ্ছিক নির্বীজনের সামিল।

তবে জাতিসংঘের কোনো কর্মসূচিতে মার্কিন অনুদানের প্রতিশ্রুতি এবারই প্রথম ক্ষমতাসীন ট্রাম্প প্রশাসনের মাধ্যমে প্রত্যাহার করা হলো। এতে ইউএনএফপিএ জানায়, তারা যদিও কোনো আইন ভঙ্গ করেনি, তবে এই সিদ্ধান্তের জন্য তাদের অনুশোচনা করতে হবে।

এ বছর সংস্থাটিতে মার্কিন প্রশাসনের ৩ কোটি ২৫ লাখ ডলার অনুদান দেয়ার কথা ছিলো। একটি ঘোষণার মাধ্যমে তা প্রত্যাহার করে নিল যুক্তরাষ্ট্র। চলতি বছর শুরুর দিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গর্ভপাতবিরোধী এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেন। ঐ আদেশে বলা হয়েছিল, গর্ভপাত সংক্রান্ত কার্যক্রমে সহায়তা করে এমন কোনো এনজিও ও আন্তর্জাতিক সংস্থাকে অনুদান দেবে না যুক্তরাষ্ট্র।

গত সোমবার প্রেসিডেন্ট ডিরেক্টিভের বরাতে ‘কেম্প-কাসটেন সংশোধনী’ এর প্রতি ইঙ্গিত করে এই অনুদান প্রত্যাহারের যুক্তি তুলে ধরে মার্কিন রাজ্য দপ্তর। বিবিসি।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Link copied!