আটক ভারতীয় গুপ্তচরকে মৃত্যুদণ্ড দিল পাকিস্তান

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ১০, ২০১৭, ১১:২১ পিএম
আটক ভারতীয় গুপ্তচরকে মৃত্যুদণ্ড দিল পাকিস্তান

ঢাকা: ভারতীয় গুপ্তচর কুলভূষণ যাদবকে গ্রেফতার করেছিল পাকিস্তান। প্রথমে অস্বীকার করলেও পরে ভারত তাকে ছাড়ানোর নানা উদ্যোগ নেয়। কিন্তু বেঁকে বসে পাকিস্তান। মামলা হয়েছে, বিচার হবে-এই বক্তব্যতে অনড় থাকে দেশটি।

সর্বশেষ ভারতীয় সামরিক এ কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দিয়েছে পাকিস্তানের ফিল্ড জেনারেল কোর্ট মার্শাল। পাকিস্তান সেনা আইনে দেয়া মৃত্যুদণ্ডের সাজায় সিলমোহর দিয়েছেন দেশটির সেনাপ্রধান চিফ অব আর্মি স্টাফ জেনারেল কামার জাভেদ বাজওয়া।

যাদবের ঘটনাটি পাকিস্তানের মাটিতে ভারতের নাশকতা ও অন্তর্ঘাতমূলক কার্যকলাপের প্রমাণ বলে দাবি করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী  সরতাজ আজিজ। পাকিস্তান সেনাবাহিনীর মিডিয়া শাখা ইন্টার-সার্ভিসেস পাবলিক রিলেশনস (আইএসপিআর)-এর বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তানের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি ও অন্তর্ঘাতে যুক্ত থাকায় মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে কুলভূষণকে।

পাকিস্তান আর্মি আইনে ফিল্ড জেনারেল কোর্ট মার্শালের মাধ্যমে বিচার করে মৃত্যুদণ্ড হয়েছে ওই চরের। বেলুচিস্তান, করাচিতে শান্তি ফেরাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলির প্রয়াস ভেস্তে দিয়ে পাকিস্তানকে অস্থির করে তোলা, তার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার লক্ষ্যে তাকে নাশকতা, অন্তর্ঘাতের ছক তৈরির দায়িত্ব দিয়েছিল ভারতীয় গোয়েন্দা সংস্থা র। এ কথা ম্যাজিস্ট্রেটের সামনে স্বীকার করেছে সে।

২০১৬ সালের বছরের ৩ মার্চ কুলভূষণকে ইরান থেকে প্রবেশের পর ‘গ্রেফতার করে’ পাক নিরাপত্তা বাহিনী।  তার বিরুদ্ধে পাকিস্তানে নাশকতার ছক তৈরির অভিযোগ আনা হয়। কুলভূষণ ভারতীয় নৌবাহিনী থেকে অবসর নেয়া অফিসার, এটা মেনে নিয়েও তার সঙ্গে ভারত সরকারের সঙ্গে কোনোরকম যোগসাজশ থাকার কথা অস্বীকার করেছে নয়াদিল্লী।

পাকিস্তানের দাবি, কুলভূষণ ভারতীয় নৌবাহিনীর অন ডিউটি অফিসার। এনডিটিভি

সোনালীনিউজ/ঢাকা/আতা

Link copied!