সতর্ক চীন

যেকোনো মুহূর্তে কোরিয়া-আমেরিকা যুদ্ধ

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ১৪, ২০১৭, ০৮:১৪ পিএম
যেকোনো মুহূর্তে কোরিয়া-আমেরিকা যুদ্ধ

ঢাকা: কোরিয় উপদ্বীপে উত্তর কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে যেকোনো মুহূর্তে যুদ্ধ লেগে যেতে। এমন সতর্ক বার্তা দিয়েছে চীন। দুটি দেশই নজিরবিহীনভাবে তাদের নিজস্ব সামরিক শক্তি বাড়ানোর পরিপ্রেক্ষিতে এমন আশঙ্কা করছেন বেইজিং।

শুক্রবার (১৪ এপ্রিল) চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইও বেইজিংয়ের পক্ষ থেকে এ সতর্কবাণী উচ্চারণ করেছেন। বেইজিং সফরত ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জাঁ-মার্ক আইরুল্তের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এমন আশঙ্কা প্রকাশ করা হয়।

চীনের পররাষ্ট্রমন্ত্রী হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, সম্ভাব্য এ যুদ্ধে কোনো পক্ষই জয়ী হবে না। যারা এ সংঘর্ষকে উসকে দিচ্ছে তাদের চড়া মূল্য দিতে হবে। একমাত্র সংলাপের মাধ্যমেই কোরিয় উপদ্বীপের সমস্যার সমাধান সম্ভব।

গেল কয়েক সপ্তাহ ধরে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে উত্তর কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা তুঙ্গে উঠেছে। পিয়ংইয়ংয়ে সাম্প্রতিক পরমাণু বোমার পরীক্ষায় যুক্তরাষ্ট্র গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

তবে ওয়াশিংটন কিংবা দক্ষিণ কোরিয়ার সম্ভাব্য সামরিক আগ্রাসন থেকে নিজেদের সুরক্ষা দেয়ার লক্ষ্যেই পিয়ংইয়ং তার পরমাণু কর্মসূচী জোরদার করেছে বলে জানিয়েছেন উত্তর কোরিয়ার কর্মকর্তারা।

এদিকে, মার্কিন বিমানবাহী রণতরী কার্ল ভিনসেনের নেতৃত্বাধীন স্ট্রাইক গ্রুপকে কোরিয় উপদ্বীপে মোতায়েন করার প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়া বলেছে, দেশটি যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে। 

সোনালীনিউজ/ঢাকা/আতা

Link copied!